• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

গাজীপুর সিটির উন্নয়ন যেখানে গ্রাম হচ্ছে শহর

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

গাজীপুর সিটি করপোরেশন একটি সত্যিকারের সবুজ শ্যামল শহর হিসেবে গড়ে উঠছে। সিটির যোগাযোগ ব্যবস্থায় সড়ক উন্নয়ন দৃশ্যমান হওয়ায় এমনই অভিমত নগরবাসীর। ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ এবং বিশিষ্ট লেখক মুকুল কুমার মল্লিক জানান, গাজীপুর সিটি করপোরেশনের দৃশ্যমান পিচঢালা রাজপথগুলো ছায়া সুনিবিড়। সবুজ শ্যামলিমায় ঘেরা গ্রামের মাঝে এঁকে-বেঁকে চলা পিচঢালা পথই এই শহরের পরিচয়। এইখানে গ্রাম হয়েছে শহর। সিটি

করপোরেশনের প্রকৌশল শাখা থেকে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্প ডিপিপি ও দাতা সংস্থা জাইকার অর্থায়নে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলমান রয়েছে। এর মধ্যে প্রায় অর্ধেক প্রকল্পের কাজই দৃশ্যমান হয়েছে। বাকি কাজগুলোও অচিরেই সমাপ্ত হবে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সিটি করপোরেশনের ৫৭ ওয়ার্ডেই চোখে পড়ে উন্নয়নের বিশাল কর্মযজ্ঞ। সড়ক, পানি নিষ্কাশনের ড্রেন ও খাল খননের কাজ একযোগে চলছে। করোনাকালেও সিটি করপোরেশনের উন্নয়ন কাজ চলমান রয়েছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক বা টঙ্গী-কালীগঞ্জ মহাসড়ক বাদ দিলে সিটির অভ্যন্তরীণ যোগাযোগে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। মাজুখান-জয়দেবপুর, বর্ণমালা-জয়দেবপুর, জয়দেবপুর-ভানুয়া-পাজুলিয়া, জয়দেবপুর-টাকশাল-চতর, চতর-পোড়াবাড়ী, সালনা-কাউলতিয়া, কোনাবাড়ী-কাশিমপুর, ভোগড়া-নাউজোড় সড়কসহ মহানগরের প্রতিটি ওয়ার্ডে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন দৃশ্যমান।

১৩ নম্বর ওয়ার্ডে ইটাহাটা এলাকার বাসিন্দা আব্দুল কাদের বলেন, গ্রাম হবে শহর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই স্বপ্নের শহর গাজীপুর। গাজীপুরের গ্রামীণ মেঠোপথ হয়েছে পিচঢালা রাজপথ। জয়দেবপুর-পাজুলিয়া সড়কের কাজ মাত্র দেড় মাস হলো শেষ হয়েছে। রাজ শ্মশানের পর থেকে একেবারে নিরেট গ্রাম। সড়কটি দিয়ে কিছু দিন আগে পাশাপাশি দুটি রিকশা চলতে অসুবিধা হতো। এখন দুটি বাস যেতে পারবে স্বাচ্ছন্দ্যে। পিচের চান্দি চওড়া ৬ মিটার। তারপর দুপাশে ফুটপাথের জন্য তিন ফুট করে সবুজ ঘাসের পায়ে চলার পথ। রাস্তার দুপাশে সারি বাঁধা বৃক্ষ। সবুজের মাঝে পিচঢালা রাজপথ গ্রামের মানুষের জীবন-জীবিকায় ব্যাপক পরিবর্তন এনেছে। অচিরেই গাজীপুর হবে দেশের অন্যতম পরিকল্পিত নগরী। একটি পরিকল্পিত সবুজ মহানগর।

গাজীপুর সিটিতে উন্নয়ন দৃশ্যমান হচ্ছে। রাস্তা চওড়া হওয়ায় জমির দাম বাড়বে। রাস্তার কারণে এলাকায় নতুন নতুন মিল-কারখানাও অইবোনে। তাদের অনেক উপকার হয়েছে। এমনটিই মন্তব্য করলেন ভানুয়া এলাকার কৃষক মো. আজিজুল হক।

মেয়র জাহাঙ্গীর আলম বলেন, গাজীপুরকে সব শ্রেণির মানুষের জন্য একটি বাসযোগ্য শহর হিসেবে গড়ে তুলতে তিনি কাজ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায় পরিকল্পিত গাজীপুর হবে দেশের অন্যতম গ্রিন ও ক্লিন সিটি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –