• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

গুরুর প্রতি বুবলীর সম্মান

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

গুরু দ্রোণাচার্য না থাকলে যেমন অর্জুন কি এই জগতের সেরার সেরা তীরন্দাজ হয়ে উঠতে পারতেন না? মনে তো হয় না! শিক্ষার্থীদের, শিক্ষক-শিক্ষিকারা যদি যত্ন নিয়ে গড়ে না তুলতেন, তাহলে এই দেশ যে এক পাও এগোতে পারত না, সে বিষয়ে কোনো সন্দেহ নেই! তাইতো গুরুদের সম্মান জানানো প্রথম এবং প্রধান কর্তব্য।

চিত্রনায়িকা শবনম বুবলী যেন সে কথা মনে রাখেন প্রতিটি অক্ষরে অক্ষরে। শাকিব খানের পাসওয়ার্ড চলচ্চিত্রের কথা নিশ্চয়ই মনে আছে, এই চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মাস্টার মেকার খ্যাত নির্মাতা মালেক আফসারী। ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন বুবলী। ছবিতে মালেক আফসারী এসেছেন বুবলীর গুরু হয়ে। শিখেছেন তার কাছ থেকে অভিনয়ের অনেক বিষয়। একজন পরিচালক যেমন করে চিত্র জীবন্ত করতে গিয়ে শিল্পীর ভেতর থেকে অভিনয়টা বের করে আনেন, তেমনটিই করেন মালেক আফসারীও। 

এখানেই নির্মাতার কাছ থেকে অনেক কিছুই শেখার থাকে। কখনো কখনো এই শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ পর্যায়ে আরো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ  ক্ষুদ্র ক্ষুদ্র শিক্ষা বড় অভিনয়শিল্পী হতে সহায়ক হবে- এটাই তো সত্যি। বুবলীও তার অভিনয়জীবনের পথে গুরু হয়ে আসা মালেক আফসারীকে যথার্থ সম্মান দিয়েই চলেন। পাসওয়ার্ড চলচ্চিত্রে কাজের সময়ের মালেক আফসারীর সঙ্গে কাজ করেছেন। নিয়েছেন পাঠ।

রবিবার রাতে নিজের মডেল হওয়া মুক্তা পানির বিজ্ঞাপনচিত্রের প্রিমিয়ারে এসেছিলেন মালেক আফসারী। গুণী এই নির্মাতাকে 'স্যার' সম্বোধন করে শুরু থেকেই প্রতিটি কথা বলছিলেন বুবলী। শুধু তা-ই নয়, কেক কাটার সময় স্যারকে সবার আগে খাইয়ে দিলেন। 

রাজধানীর উত্তরায় রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ে মুক্তা পানির বিজ্ঞাপন অবমুক্ত করার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন এই পানির মডেল চিত্রনায়ক ইমন ও বুবলী। উপস্থিত ছিলেন অভিনেতা মিশা সওদাগার, নির্মাতা রবিন খান, পিকলু চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষকরা।
 
শিক্ষাগুরুর প্রতি বুবলীর এহেন আচরণে মুগ্ধ হয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কেননা বুবলী দেশীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রির শীর্ষ নায়িকা। তার এমন কার্যকরণ দৃষ্টান্তই বটে- অন্তত উপস্থিতিরা এমনটাই বলছিলেন।

চিত্রনায়িকা বুবলী বাংলাভিশনে সংবাদ পাঠিকা হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০১৬ সালে বসগিরি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলাদেশ চলচ্চিত্রশিল্পে তার অভিষেক ঘটে। চলচ্চিত্রটির মাধ্যমে তিনি শ্রেষ্ঠ নবীন শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –