• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

চাইনিজ ভেজিটেবল রেসিপি

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

চাইনিজ ভেজিটেবল খেতে সবাই কম বেশি পছন্দ করে। বিশেষ করে ফ্রাইড রাইস, পোলাওয়ের সঙ্গে এই বিশেষ সবজির পদ খেতে বিষণ মজার। 
চাইনিজ ভেজিটেবল সবাই রেস্টুরেন্টে গিয়েই বেশি খেয়ে থাকেন। তবে কখনো কি বাসায় রান্না করে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই বাসায় রান্না করে খেয়ে দেখুন। এটি রান্না করা খুবই সহজ। খেতেও দারুণ। চলুন তবে জেনে নেয়া যাক চাইনিজ ভেজিটেবল তৈরির রেসিপিটি- 

উপকরণ: পরিমাণ মতো বরবটি, গাজর মাঝারি সাইজ, পেঁপে মাঝারি সাইজ একটি (গাজর এর মত বাঁকা করে), বাঁধাকপি চার ভাগের এক ভাগ, মাশরুম পাঁচ থেকে ছয়টি, ক্যাপসিকাম একটি বড়, কর্ন ফ্লাওয়ার দুই টেবিল চামচ (১/২ কাপ পানিতে গুলে নিতে হবে), চিকেন (কুচি করা) বা প্রন আধা কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ করে, পেঁয়াজ কুচি করা আধা কাপ, টেস্টিং সল্ট সামান্য, টমেটো সস সামান্য, চিকেন স্টক বা গরম পানি পরিমাণ মতো।

প্রণালী: পেঁয়াজ বাদে সব সবজি জুলিয়ান কাটে/ লম্বাভাবে কেটে নিন। পেঁয়াজ কিউব করে কেটে নিন। ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদাভাবে সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্নফ্লাওয়ার মিক্সড করে নিলে সবজির রং ঠিক থাকে। সবুজ রং আর সবুজ হবে। (যে সবজির যে রং সেটা আরও গাড় হবে), সবজিগুলো আধা সিদ্ধ করে নিন।

এবার একটি প্যানে তেল নিয়ে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভেজে নিন। হয়ে গেলে মুরগির মাংস দিয়ে ভাঁজতে হবে সঙ্গে সামান্য লবণ। এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আর এক থেকে দুই মিনিট নেড়ে চেড়ে সব সবজি দিয়ে চার থেকে পাঁচ মিনিট ভালো করে নাড়তে হবে। পরিমাণ মতো চিকেন স্টক বা গরম পানি দিয়ে ঢেকে রাখুন। পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে কর্নফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিন। এবার চিনি, সস ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন পরিবেশন করুন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –