• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

চিরশত্রু ভারতের জন্য প্রার্থনায় পাকিস্তান!

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

চলমান টি-২০ বিশ্বকাপে গ্রুপ টু’র দলগুলো মাত্র ২টি করে ম্যাচ খেলেছে। কিন্তু অঘটন ও বৃষ্টির বাগড়ায় এরই মধ্যে পাল্টে গেছে অনুমিত অনেক সমীকরণ। নিজেদের প্রথম দুই ম্যাচেই শেষ ওভারের শেষ বলে হেরে পাকিস্তান এমন এক অবস্থায় পড়েছে যে, নিজেদের জন্য হলেও এখন চিরশত্রু ভারতের জয় কামনা করতে হচ্ছে তাদের। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আজ (৩০ অক্টোবর) হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ভারত। নিজেদের খেলা ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে ২ ম্যাচই শেষ ওভারে হেরে যাওয়ায় রান রেটে খুব একটা পিছিয়ে নেই পাকিস্তান। তবে পয়েন্টের ঘরে এখনো কিছুই জমা পড়েনি।

এখনো পাকিস্তানের পক্ষে শেষ ম্যাচগুলো জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষ দুই দলের একটি হয়ে সেমিফাইনালে যাওয়া সম্ভব। কিন্তু সেজন্য অন্যান্য ম্যাচের ফলাফলের দিকেও বাবর আজমের দলকে তাকিয়ে থাকতে হবে।

বিশেষ করে ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচটাই পাকিস্তানের কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে। প্রোটিয়ারা যদি ভারত ও নেদারল্যান্ডসকে হারায় এবং ভারত হারায় বাংলাদেশ ও জিম্বাবুয়েকে; তখন ৬ পয়েন্টের বেশি নিয়ে সেমিতে চলে যাবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ফলে কপাল পুড়বে পাকিস্তানের।

অন্যদিকে দুই জয় নিয়ে বেশ স্বস্তিতেই আছে রোহিত শর্মার দল। তবে তাদের কাজও কেবল অর্ধেক সমাপ্ত হয়েছে। সেমিতে যেতে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচে অন্তত ২টি জয় পেতে হবে তাদের। ৬ পয়েন্ট নিয়েও সেমিফাইনালে যেতে পারে টিম ইন্ডিয়া। সেক্ষেত্রে অন্যান্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

জিম্বাবুয়ের বিরুদ্ধে বৃষ্টিতে গুরুত্বপূর্ণ ১টি পয়েন্ট হারানোর পর বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের সামনে আছে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ। এশিয়ান দুই জায়ান্টের কাছে টেম্বা বাভুমার দল হেরে গেলে ডাচদের সঙ্গে জিতলেও সেমির আশা ছেড়ে দিতে হবে প্রোটিয়াদের।

তবে এই দুই বিগ ম্যাচের মধ্যে একটিতেও জয় পেলে কোয়ালিফাই করার ভালো সম্ভাবনা থাকবে প্রোটিয়াদের সামনে। আবার জিম্বাবুয়ের পক্ষেও ৭ পয়েন্ট নিয়ে সেমিতে যাওয়া সম্ভব। আর সেই সমীকরণে গ্রুপ চ্যাম্পিয়ন হবে ভারত।

সব মিলিয়ে পাকিস্তান যে আজকের ম্যাচে ভারতের হয়েই প্রার্থনা করবে, বিষয়টি নিশ্চিত।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –