• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

চিরিরবন্দরে রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

দেশের সর্বাধিক রসুন উৎপাদনকারী জেলা হিসেবে পরিচিত দিনাজপুরের চিরিরবন্দরে এবারও কৃষকরা ব্যাপক হারে রসুনের আবাদ করেছেন। বিগত বছরগুলোতে চাষিরা নিজেদের উদ্ভাবিত বিনা হালে রসুন চাষ পদ্ধতিতে ব্যাপক সফলতা পাওয়ায় এবং উৎপাদিত রসুনের ভালো দাম পাওয়ায় এ মৌসুমেও তারা রসুন চাষে ঝুঁকেছেন।

এবার সেচ ও সারের পর্যাপ্ত সরবরাহ থাকায় এবং অনুকূল আবহাওয়া বিরাজ করায় ওই উপজেলায় রসুনের বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, চলতি মৌসূমে চিরিরবন্দর উপজেলায় ৪৫৭ হেক্টর জমিতে রসুনের চাষাবাদ হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও রসুনে ব্যাপক লাভবান হবে কৃষকরা।

চিরিরবন্দর উপজেলার সাতনালা, বিন্যাকুড়ি, নশরতপুর, ফতেজংপুর, সাইতাড়া, আলোকডিহি তেতুঁলিয়া ও ভিয়েল গ্রামের কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভালো দাম পাওয়ায় এ বছরও তারা ব্যাপক হারে রসুন আবাদ করেছেন। এবার রসুন বীজের অঙ্কুরোদগমও ভালো হয়েছে, চারা এখন দ্রুত বেড়ে উঠছে। অন্যান্য বছরের তুলনায় এবার রসুনের উৎপাদন। এ কারণে সকাল-সন্ধ্যা রসুনের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।

রসুন চাষি জাকির হোসেন জানান, প্রতি বিঘা জমিতে রসুন চাষে প্রায় ৩০ জন শ্রমিক লাগছে। তাদের মজুরি ও খাবার বাবদ খরচ হয় প্রায় ১০ হাজার টাকা। এছাড়া বীজ, রাসায়নিক সার ও সেচ দিতে আরো প্রায় ১৫ হাজার টাকা খরচ পড়ছে। ভালো ফলন হলে প্রতি বিঘা জমিতে ২৫-৩০ মণ রসুন পাওয়া যাবে। মৌসুমের শুরুতে দাম কিছুটা কম হলেও পরবর্তীতে প্রতিমণ রসুন ২-৩ হাজার টাকা দরে বিক্রি করা যাবে। এতে বিঘা প্রতি সব খরচ বাদে ৬০ হাজার টাকা লাভ থাকবে।

উপজেলা কৃষি অফিসার মো. মাহমুদুল হাসান বলেন, বর্তমানে চিরিরবন্দর কৃষকদের কাছে রসুন প্রধান ফসল হয়ে উঠেছে। বিগত কয়েক বছরের মতো এবারও রসুনের উৎপাদন বাড়বে বলে আশা করছি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –