• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

তেঁতুলিয়ায় পুলিশ ও পাথর শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় থানায় মামলা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুরে পুলিশ ও পাথর শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা এবং সরকারি সম্পদের ক্ষতিসাধন ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে দুটি মামলা করেছে। রবিবার (২৬ জানুয়ারি) রাতে তেঁতুলিয়া থানায় দু’টি মামলা করা হয়েছে। তবে এখন পর্যন্ত পুলিশ কাউকে আটক করতে পারেনি। 

তেঁতুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম জানান, সাব ইন্সপেক্টর লুৎফর রহমান একটি মামলার বাদী। আরেকটির বাদী আরেক সাব ইন্সপেক্টর শাহাদাত হোসেন। 

তিনি জানান, মামলায় কিছু আসামির নাম উল্লেখ করা হয়ছে। এছাড়া অজ্ঞাতনামা ৪-৫ হাজার জনকে আসামি করা হয়েছে। দু’টি মামলাই যেহেতু ঘটনাস্থল এক ও লোকজনও এক, এ কারণে দুই মামলাতেই আসামির সংখ্যাও এক। এই মুহূর্তে আসামিদের নাম প্রকাশ করা সম্ভব নয়। 

ভজনপুর এলাকায় পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলাসহ বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে ড্রিল ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন হয়ে আসছিল। ফলে পরিবেশ, জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাচ্ছে। পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী যোগদানের পর থেকে সব ধরনের পাথর উত্তোলন বন্ধ করে দেন। প্রায় ৫ মাস ধরে পাথর উত্তোলন বন্ধ রয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) রাতে পাথর উত্তোলনের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে ঢাকঢোল পিটিয়ে সড়ক অবরোধের ঘোষণা দেয় ভজনপুর এলাকার পাথর শ্রমিক ও ব্যবসায়ীরা। পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবিতে সংশ্লিষ্ট দুয়েকটি সংগঠন ও ড্রেজার মালিকদের উসকানিতে রবিবার সকাল থেকে ভজনপুর বাজারে অবস্থান নেয় কয়েক হাজার পাথর শ্রমিক। পরিস্থিতি শান্ত করতে ওই এলাকায় পুলিশও মোতায়েন করা হয়। পাথর শ্রমিকরা সকাল ১০টায় পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কের ভজনপুরে সড়ক অবরোধ করে। এসময় পুলিশ অবরোধকারীদের বাধা দিলে পাথর শ্রমিকেরা পুলিশের ওপর  পাথর ও ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ পাথর শ্রমিকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে এক পাথর শ্রমিক নিহত এবং পুলিশ ও র‌্যাবের ১১ সদস্যসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –