• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

দিনাজপুর আইনজীবী সমিতির দুগ্রুপে সংঘর্ষ, আহত ১০

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক কমিটির দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ ১০ জন আইনজীবী আহত হয়েছেন। এদের মধ্যে দুজন আইনজীবীকে হাসাপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও আইনজীবী সমিতির সদস্য জাকিয়া তাবাস্সুম জুইকে ধাক্কা দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৫ ঘণ্টাব্যাপী দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সামনে এই সংঘর্ষের ঘটনা ঘটে। 

সংঘর্ষে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. আলহাজ্ব সাইফুল ইসলাম, সদস্য সারওয়ার আহমেদ বাবু, রাজিউর রহমান, হাবিবুল্লাহসহ ১০ জন আইনজীবী আহত হয়েছেন। আহতদের মধ্যে সারওয়ার আহমেদ বাবু ও হাবিবুল্লাহে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

জানা গেছে, আজ বৃহস্পতিবার বেলা ১১টায় দিনাজপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সাধারণ সভা ডাকেন। এ সময় সমিতির সাবেক কমিটির নেতারা সভাস্থলে গিয়ে বাধা দেন। এর পর থেকে শুরু হয় দুগ্রুপের সংঘর্ষ। যা দফায় দফায় চলতে থাকে। আইনজীবীদের সংঘর্ষের মধ্যে কিছু বহিরাগত এসে আইনজীবীদের উপর হামলা চালায় বলে অভিযোগ। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

জেলা জজ কোটের স্পেশাল পিপি পারভেজ হোসেন জানান, গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বছর চৈত্র মাসের প্রথম শনিবার আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। ১লা বৈশাখ থেকে নতুন কমিটির কার্যক্রম শুরু হয়। তবে গত বছরের সেপ্টেম্বরে জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। তাই বর্তমান কমিটির মেয়াদ ১ বছর বাড়ানোর ও সাবেক কমিটির ৬ কোটি টাকার দূর্নীতিসহ ৯টি এজেন্ডা নিয়ে আজ বৃহস্পতিবার জেলা আইনজীবী সমিতির সাধারণ সভায় করেন। কিন্তু সাবেক কমিটির নেতারা সাধারণ সভায় এসে বাধা প্রদান করে। 

এদিকে জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক তহিদুল ইসলাম জানান, গঠনতন্ত্র অনুযায়ী চৈত্র্য মাসে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। গত বছর করোনার কারণে নির্বাচনে ৫ মাস পিছিয়ে গত বছরের সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। বর্তমান কমিটি তাদের মেয়াদ বাড়ানোর কোনো এখতিয়ার রাখে না। তাই এই অবৈধ সাধারণ সভা আমরা মানি না। আমরা এর প্রতিবাদ করতে গেলে তারা আমাদের ওপর হামলা করে।

আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাড. আলহাজ সাইফুল ইসলাম বলেন, নির্বাচনে পরাজয় হওয়ার পর থেকে তারা মিটিং করতে বাধা দিয়ে আসছেন। যাতে করে তাদের দুর্নীতির বিষয়গুলো আমরা তুলে না নিয়ে আসতে পারি। আজ বৃহস্পতিবারের আইনজীবী সমিতির সভা চলছিল। সধারণ সভায় ৬ কোটি টাকার দুর্নীতিসহ ৯টি এজেন্ডা উত্থাপন করা হয়। সাধারণ সভা চলাকালে সাবেক কমিটির সভাপতি অ্যাড. নুরুজ্জামান জাহানী ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. তহিদুল হক সরকার এসে হামলা করলে সংর্ঘষ শুরু হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও আইনজীবী সমিতির সদস্য জাকিয়া তাবাস্সুম জুই বলেন, দুই গ্রুপের সংর্ঘষ চলাকালে আমাকেও ধাক্কাধাক্কি করা হয়েছে। 

দিনাজপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তদন্ত আসাদুজ্জামান আইজীবী সমিতিতে সংর্ঘষের ঘটনাটি নিশ্চিত করে জানান, এ সময় একজন বহিরাহতকে আটক করা হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –