• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

দিল্লিতে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৮

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন সমর্থনকারীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহত বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে এক শিশুসহ প্রায় দেড় শতাধিক। মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত খবরে জানা যায়, সোমবার থেকে শুরু হওয়া সংঘর্ষের ঘটনা ক্রমশ ব্যাপক আকার নিচ্ছে। আহতদের মধ্যে প্রায় ৭০ জনের শরীরে গুলি লাগার চিহ্ন রয়েছে বলেও জানা গেছে।

ওইদিন রাতে দিল্লিতে সহিংসতায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এরপর তিনি শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গেও দেখা করেন। এছাড়া রাজধানীর হিংসাত্মক পরিস্থিতি পর্যালোচনার জন্য বৈঠক করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা।

সহিংসতা ক্রমশ ছড়িয়ে পড়ায় গত ২৪ ঘণ্টার মধ্যে তিনবার বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে উপস্থিত ছিলেন আইপিএস অফিসার এসএন শ্রীবাস্তব। মঙ্গলবার তাকে বিশেষ পুলিশ কমিশনার হিসেবে নিযুক্ত করা হয় বলেও জানা গেছে।

বিক্ষোভ-সংঘর্ষকে কেন্দ্র করে রণক্ষেত্রে রূপ নেয়া দিল্লির গুরুত্বপূর্ণ ১০টি স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া পূর্ব ও উত্তর-পূর্ব দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখারও নির্দেশ দিয়েছে প্রশাসন।

গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লিতে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগে উত্তর-পূর্ব দিল্লিতে সহিংসতা শুরু হয়।

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দিল্লির পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেখানে আধাসামরিক সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানানো হয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –