• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দেশে ‘সেন্টার অন ফ্রন্টিয়ার প্রযুক্তি’ প্রতিষ্ঠা করা হবে- পলক

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ‘সেন্টার অন ফ্রন্টিয়ার প্রযুক্তি’ প্রতিষ্ঠা করার ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন- এর মাধ্যমে গবেষণা করে শিক্ষার্থীরা প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হতে পারবে।

বুধবার ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে অস্বচ্ছল শিক্ষার্থীদের মধ্যে ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অস্বচ্ছল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য তাদের মধ্যে ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
 
এসময় জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে "সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি" প্রতিষ্ঠার ফলে শিক্ষার্থীরা গবেষণা করে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে শুধু বাংলাদেশের সমস্যাই সমাধান করবে না, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জনে সক্ষম হবে।
 
পলক আরও বলেন, আমরা বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলা করছি। করোনা ভাইরাস প্রথম শনাক্তের পর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিস্থিতি মোকাবিলার জন্য একের পর এক সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করে চলেছেন। বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে বর্তমানে গ্রাম পর্যন্ত ইন্টাটরনেট কানেক্টিভিটি পৌঁছে গেছে।
 
করোনাকালীন সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তিগত অবকাঠামো তৈরির ফলেই দেশের মানুষ বিগত পাঁচ মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশুনা সংসদ টেলিভিশন ও অনলাইন ডিজিটাল প্লাটফর্মে চালু রয়েছে।
 
পলক বলেন, দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্য প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে। প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে সরকার সারাদেশে আট হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে এবং আরো পাঁচ হাজার ল্যাব স্থাপন করা হবে।
 
ডিজিটাল প্লাটফর্মে অনলাইনে ক্লাস করার সুযোগ তৈরি করা হলেও সব শিক্ষাপ্রতিষ্ঠান এখনো সে সুযোগ গ্রহণ করতে পারেনি বলে জানান পলক। সে বিবেচনায় সারাদেশে ৩০০টি সংসদীয় আসনে  "স্কুল অব ফিউচার সফটওয়্যার প্ল্যাটফর্ম" মডেল স্কুল প্রতিষ্ঠা করার পরিকল্পনা সরকারের রয়েছে বলেও জানান তিনি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –