• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নারীর দক্ষতা-সক্ষমতা বৃদ্ধি নিশ্চিত করতে হবে: ইন্দিরা

প্রকাশিত: ২৬ মে ২০২২  

অরগানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি) ভুক্ত দেশে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে শিক্ষা, প্রশিক্ষণ, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং কর্মসংস্থান নিশ্চিত করার আহবান জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বুধবার মিসরের কায়রোতে ওআইসির উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আয়োজিত ‘পরিবারের মধ্যে নারী ও মেয়েদের ক্ষমতায়নে পরিবার-ভিত্তিক নীতির ভূমিকা’ অনলাইন সিম্পোজিয়ামে এ কথা বলেন তিনি।

মিসরের ন্যাশনাল উইমেন কাউন্সিলের প্রেসিডেন্ট ড. মায়া মুরসীর সভাপতিত্বে ওআইসি-এর  ডিজি ড. আমিনা আল হাজরিসহ মালদ্বিপ, গাম্বিয়া, তুরস্ক, পাকিস্তান, মিসর ওমান, প্যালেস্টাইন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের নারী উন্নয়ন ও জেন্ডার সমতা বিষয়ক মন্ত্রী বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন ব্যক্তি এবং পরিবারের সদস্যদের উপলব্ধি, স্বামী-স্ত্রীর ইতিবাচক ভূমিকা, গৃহস্থালির কাজ ভাগাভাগি, সামাজিক রীতিনীতি, ধর্মীয় বিশ্বাস, মূল্যবোধ এবং পুরুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের সঙ্গে জড়িত। এ জন্য নারীদের প্রশিক্ষণ, উপযুক্ত শিক্ষা, টেকনিক্যাল সাপোর্ট, আর্থিক সহায়তা প্রদান করতে হবে।

তিনি বলেন, নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি করতে সচেতেনতামূলক কার্যক্রম জোরদার করতে হবে। পরিবার থেকেই নারীর ক্ষমতায়ন ও সমতা অর্জনের প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ বিকেলে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি থেকে ভার্চুয়ালি এ সিম্পোজিয়ামে যোগদান করেন। এ সময় মহিলা অ শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –