• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নেতৃত্ব শূন্যতায় পঞ্চগড় বিএনপি

প্রকাশিত: ৮ জুন ২০২০  

নবম সংসদ নির্বাচনে পঞ্চগড়-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ছিলেন মজাহারুল হক প্রধান। তিনি বিএনপি প্রার্থী ব্যারিস্টার জমির উদ্দিন সরকারকে ৪৮ হাজার ৮২৪ ভোটের ব্যবধানে পরাজিত করেন। এই ভরাডুবির পর বিএনপির আর ঘুরে দাঁড়াতে পারেনি এ আসনে। এরপর বিএনপিতে শুরু হয়ে যায় গ্রুপিংয়ের রাজনীতি। একপক্ষ নিয়ন্ত্রণে করছেন পৌর মেয়র তৌহিদুল ইসলাম আর আরেকপক্ষ নিয়ন্ত্রণ করছেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

পরে একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগ প্রার্থীর বিপক্ষে ভোটের মাঠে দাঁড়াতে পারেনি দলটি। এবার সেই আওয়ামী লীগ প্রার্থী মাজাহারুল হক প্রধানের কাছে পরাজিত হন ব্যারিস্টার জমির উদ্দিনের ছেলে বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশাদ জমির।

এই দুই পরাজয়ের পর থেকেই জেলায় কর্মী হারাচ্ছে দলটি। সাংগঠনিক ভাবেও শক্তি হারাচ্ছে বিএনপি। সিনিয়র নেতারা যে যার মতো থাকছেন।

ধীরে ধীরে গ্রুপিং বাড়ছে বিএনপির জেলা রাজনীতিতে। দলটির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীতেও নেতা-কর্মীদের কোনো উপস্থিতি ছিলোনা। তাই দিন যতই যাচ্ছে গ্রুপিং ততই বাড়ছে। এর ফলে এক প্রকার নেতৃত্ব শূণ্যতায় ভুগছে জেলা বিএনপি।

জেলার একাধিক কর্মী জানান, পঞ্চগড়ে বিএনপির একার রাজত্ব ছিলো ব্যারিস্টার জমির উদ্দিনের সময়। এখন তিনি নেই। তার মৃত্যুর পর ঝিমিয়ে পড়েছে বিএনপির রাজনীতি। তার ছেলে দলের শীর্ষ পদে থাকলেও জেলায় নেতাকর্মীদের পাশে থাকছেন না। মাঠের কর্মীদের খোঁজ নেয় না। শুধুমাত্র নির্বাচন আসলেই তার চেহারা দেখা যায়।  

এক যুগ ধরে জেলায় বিএনপির কোনো কমিটি নেই। নেই সাংগঠনিক তৎপরতা। অনেক জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে গত ১১ সেপ্টেম্বরে জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক জাহিরুল ইসলাম কাচ্চু আহবায়ক আর বিএনপির জাতীয় নির্বাহী সদস্য, ফরহান হোসেন আজাদকে আহবায়ক কমিটির সদস্য সচিব করে ৪১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

এ ব্যাপারে জাহিরুল ইসলাম কাচ্চু জানান, আমরা বর্তমানে বিভিন্ন উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ডে বর্ধিত সভা ও আলোচনা করছি। আশা করি কিছুদিনে মধ্যে সব পুরাতন কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি করা যাবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –