• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পঞ্চগড়ে ধানে কীটনাশকের ব্যবহার হ্রাসকরণ প্রদর্শনীর উপর মাঠ দিবস

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

পঞ্চগড়ে ধানে কীটনাশকের ব্যবহার হ্রাসকরণ প্রদর্শনীর উপর মাঠ দিবস        
পঞ্চগড় সদর উপজেলায় ‘নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে ধান চাষে কীটনাশক ও আগাছানাশকের ব্যবহার হ্রাসকরণ এবং ক্ষতিকর প্রভাব নিরূপন’ কর্মসূচির মাধ্যমে ফসল কর্তন ও মাঠ দিবস প্রদর্শনীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে উপজেলার চাকলাহাট ইউনিয়নের দরবেশপাড়ায় কৃষক আতিকুর রহমানের বাড়ির উঠোনে এ মাঠ দিবসের আয়োজন করা হয়। কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় ও খাদ্য মন্ত্রণালয়ের অর্থায়নে প্রদর্শনী বাস্তবায়ন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগ।

মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীর।

পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নজমুল বারী, পঞ্চগড় বিএডিসির উপপরিচালক মোজাহারুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক শাহ আলম মিয়া, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক প্রমূখ।

এসময় বক্তারা বলেন, দেশে কৃষি জমির পরিমাণ, উর্বরতা, ভূ-গর্ভস্থ পানির প্রাকৃতিক সম্পদ এবং কৃষি শ্রমিক ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। এছাড়া পরবর্তীতে জলবায়ুর প্রভাব মোকাবেলা করে ধানের ফলন বৃদ্ধির মাধ্যমে দেশে ধানের চাহিদা মেটানো একটি বড় চ্যালেঞ্জ। ধান উৎপাদনে সীমিত সম্পদ ব্যবহার করে উচ্চ ফলনশীল আধুনিক জাত ও টেকসই প্রযুক্তি উদ্ভাবন এবং সম্প্রসারণের মাধ্যমে ফলন বাড়ানো কৃষি বিভাগের লক্ষ্য।

এর আগে, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালকসহ অতিথিরা কৃষক আতিকুর রহমানের স্বল্প জীবনকাল সস্পন্ন আগাম জাতের ব্রি ধান- ৯৩ ধান ক্ষেত পরিদর্শন করেন। পরে কাটাই মাড়াই শেষে এ জাতের ধানের ফলন হয়েছে বিঘায় ২৫ মণ।

অনুষ্ঠানে সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের দরবেশপাড়া এলাকায় কৃষকেরা উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –