• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

পরিচ্ছন্ন রান্নাঘর পেতে

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

পরিচ্ছন্ন রান্নাঘর পেতে                                 
রান্নাঘরকে অনেকে রসুইঘর বলেন। নিয়মিত ব্যবহারে এই রসুইঘরের চেহারা বদলে যেতেই পারে। তাই নিয়মিত পরিষ্কার রাখতে হয় রান্নাঘর। রান্নাঘর মাসে একবার হয়তো ভালোভাবে পরিষ্কার করতে পারেন। সে নিয়ে আমরা একবার আলোচনাও করেছি। তবে নিয়মিত পরিচ্ছন্ন রান্নাঘর পেতে কি করবেন? সেকথাই জানাবো আজ। 

প্রতিদিনের সাফসুতরো
প্রতিদিন রান্না শেষেই মুছে নিন। দেয়াল ও রান্নার জায়গার চারপাশ ঝাড়ু দিয়ে সব ময়লা দূরে ফেলুন। দেয়ালে ভেজা তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন। এসময় চুলো জ্বালিয়ে রাখবেন না। দিনের শেষে এমনটা করলে রান্নাঘরে ময়লা জমবে না। মাসে একবার পরিষ্কারের সময় কষ্ট কম হবে। 

তৈজসপত্র রাখুন পরিষ্কার
রান্নাঘরে বেশি মালসামান রাখবেন না। প্রতিদিন রান্না শেষে তৈজসপত্র ধুয়ে নিন। সপ্তাহে একবার তৈজস রাখার ক্যাবিনেট পরিষ্কার করুন। মশলা রাখার জন্য আলাদা ক্যাবিনেট রাখবেন। সবকিছু গুছিয়ে রাখুন। তাতে ময়লা কম হবে। 

মেঝের যত্ন নিন
রান্নাঘরের মেঝে সবসময় পরিচ্ছন্ন রাখতে হবে। প্রয়োজনে ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করুন। রান্নাঘরে মেঝেতে ময়লা লাগতে দেবেন না। দাগ কিংবা ভারি ময়লা পড়লেই তা তুলে ফেলার চেষ্টা করুন। মাস শেষের অপেক্ষা করা ঠিক হবে না। 

আসবাবেও মনোযোগ চাই
রান্নাঘরের আসবাব সপ্তাহে একবার মুছে নিন। কাঠের আসবাব হোয়াইট স্পিরিট দিয়ে মুছে নিন।

বিদ্যুৎচালিত পণ্য
বিদ্যুৎচালিত পণ্যের যত্নে অতিরিক্ত মনোযোগ দেওয়া জরুরি। এগজস্ট ফ্যান দিয়ে রান্নাঘরের ময়লা বের করা যায়। তবে নিয়মিত এই যন্ত্রটি পরিষ্কার করুন। এমনকি জানালার গ্রিলে ময়লা জমলে তা চেঁছে ফেলুন। গ্রিজ উঠে গেলে ক্লিনার দিয়ে মুছে ফেলুন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –