• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

প্রতি পদক্ষেপে প্রশ্নবিদ্ধ বিএনপিকে আর ছাড় দিচ্ছে না শরিকরা

প্রকাশিত: ৫ মে ২০২১  

প্রায় ১৫ বছর ধরে চরম ব্যর্থতা থেকে বেরিয়ে আসার চেষ্টা করলেও সফলতার মুখ দেখেনি বিএনপি। রাজপথ ছেড়ে এক সময় অনলাইন মিটিংয়ে বক্তব্য দিয়ে দলীয় নেতাকর্মীদের উজ্জীবিত করার চেষ্টা করলেও এখন সে তৎপরতাও নেই বিএনপিতে। শুধু তাই-ই নয় নানা প্রশ্নবাণেও জর্জরিত হয়ে পড়েছে দলটি।

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন বলেছেন, বিএনপির কর্মীদের কোনো সমস্যা নেই, সমস্যা নেতাদের। তারা আন্দোলন সংগ্রামে ভয় পায়। এক সময় সীমাহীন দুর্নীতি করে অর্থ-বিত্তের জোগাড় করে বর্তমানে তারা আয়েশি জীবনযাপন করছেন। মোট কথা মাঠের রাজনীতিতে তারা একেবারেই সক্রিয় নেই।

তিনি বলেন, বিএনপির বর্তমান রাজনীতির প্রেক্ষাপট নিয়ে প্রশ্ন তুলেছে নির্বাচনকালীন জোট জাতীয় ঐক্যফ্রন্ট। কথা শোনাতে ছাড়ছে না শরিক দল এলডিপিসহ অন্যরাও। এতে বিএনপি কোন দিকে যাবে তার কোনো দিশা খুঁজে পাচ্ছে না।

বিভিন্ন প্রশ্নবাণের সম্মুখীন হওয়া বিএনপির এমন পরিস্থিতির জন্য দলটির ও নেতাদের রাজনৈতিক চরিত্রকেই দুষছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বিএনপি নির্দিষ্ট স্রোতে এগোতে ব্যর্থ হয়েছে। নির্দিষ্ট প্ল্যাটফর্ম ধরে না এগিয়ে আলাদা আলাদা প্ল্যাটফর্মে গিয়ে নিজের অবস্থান পোক্ত করতে গিয়ে দল ও শরিকদের মধ্যে বিভেদ তৈরি করেছে। ফলে কেউই দলটিকে আর ছাড় দিচ্ছে না। অর্থাৎ দলের নেতারা তাদের প্রতিটি পদক্ষেপেই প্রশ্নবিদ্ধ।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক অধ্যাপক এবং রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির পরাজয় মূলত কৌশলগত পরাজয়। তাদের সুদূরপ্রসারী পরিকল্পনায় ঘাটতি আছে। তারা আসলে স্রোতে ভেসে গেছে। যখন স্রোত যেদিকে গেছে বিএনপিও সেদিকে ভেসে গেছে। কিন্তু রাজনীতিতে টিকতে হলে সম্যক বিষয়ে জ্ঞান রাখা আবশ্যক। সবদিকে নজর রেখে সামনে এগোনো উচিত। যেখানে বিএনপি চরম ব্যর্থ। যার ফলে শরিক দল থেকে শুরু করে জোটের কাছে প্রশ্নবিদ্ধ। আর এ কারণেই তাদের খেসারত দিতে হচ্ছে এবং ভবিষ্যতেও হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –