• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ থেকে ধর্ষকদের মুলোৎপাটন হবে’

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ থেকে ধর্ষকদের মুলোৎপাটন হবে। এরইমধ্যে ধর্ষণ প্রতিরোধে দেশে মৃত্যুদণ্ডের বিধান রেখে অধ্যাদেশ জারি হয়েছে এবং অল্প সময়ের মধ্যে ধর্ষণের বিচারের রায় শুরু হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষ থেকে ভার্চুয়াল মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের সময় যারা এদেশের নারীদের ধর্ষণ করেছিল তাদের নিয়ে জিয়াউর রহমান অবৈধভাবে সরকার গঠন করে ধর্ষণ ও নির্যাতনের বীজ বোপন করে। তারই ধারাবহিকতায় তার স্ত্রী খালেদা জিয়া ২০০১ সালে নীল নকশার নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে তার দলের লোকেরা পূর্নিমা ও ফাহিমাসহ অসংখ্য নারীকে ধর্ষণ করে। তারা সেসময় বিচারও পায়নি।

ইন্দিরা বলেন, স্থানীয় সমাজের নেতৃবৃন্দ, শিক্ষক, উন্নয়নকর্মী ও ধর্মীয় নেতাদের সমন্বয়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিদ্যমান আইন বিষয়ে জনগনকে সচেতন করতে হবে। বাল্যবিয়ে বন্ধে বিয়ে নিবন্ধক ও পুরোহিতদের সঙ্গে কাজ করতে হবে।  

বিকৃত মস্তিস্ক, কান্ডজ্ঞানহীন বিবেক বর্জিত ও মানসিক বিকারগ্রস্তরাই ধর্ষণকারী উল্লেখ করে তিনি বলেন, তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। চিকিৎসা, মানসিক স্বাস্থ্য সেবা ও আইনি সহায়তাসহ নির্যাতনের শিকার নারী ও শিশুদের পাশে থাকতে এসময় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী।

সাম্প্রতিক বিভিন্ন ইস্যু নিয়ে মহিলা বিষয়ক অধিদফতরের মাঠ পর্যায়ের চারটি বিভাগের বত্রিশ জেলার কর্মকর্তাদের সঙ্গে এ মতবিনিময় সভায়- নোয়াখালী, কক্সবাজার, খাগড়াছড়ি, কিশোরগঞ্জ ও ঢাকাসহ বিভিন্ন জেলার উপ-পরিচালকরা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকারের সব নির্দেশনা বাস্তবায়নে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –