• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণায় ঢাবিতে হচ্ছে ইনস্টিটিউট

প্রকাশিত: ১৫ জুন ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ নামে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান চালু হচ্ছে। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষণার জন্য  দেশে এটাই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ।

রোববার (১৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে সিনেটের বার্ষিক অধিবেশনে এর অনুমোদন দেওয়া হয়। করোনাভাইরাসের কারণে সিনেটের এই বাষির্ক অধিবেশন স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত সময়ের জন্য অনুষ্ঠিত হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির কাজ হবে শুধু গবেষণা। মুজিব বর্ষ এবং বিশ্ববিদ্যালয়ের শতবর্ষকে সামনে রেখে এর উদ্যোগ নেওয়া হয়।

গবেষণা ইনস্টিটিউট সম্পর্কে এক সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি ও স্বাধীনতার জন্যই তো সংগ্রাম করেছেন। তার প্রতি শ্রদ্ধা রেখে আমরা তার নামে ওই ইনস্টিটিউটের নামকরণের সিদ্ধান্ত নিয়েছি। মুজিববর্ষের মধ্যেই এই ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি আমাদের মুজিব বর্ষের কর্মসূচির অংশ।

২০১৯ সনের ২৬ জুন সিনেট অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি প্রতিষ্ঠার প্রস্তাব দেন সিনিয়র সাংবাদিক ও সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুল। এ বিষয়টি পর্যালোচনার জন্য সিন্ডিকেট কমিটি গঠন করা হয় ২০১৯ সনের ২৯ সেপ্টেম্বর। প্রস্তাবটি সিন্ডিকেট অনুমোদন পায় ১০ জুন ২০২০। সবশেষ প্রক্রিয়া হিসেবে ১৪ জুন সিনেটের পূর্ণাঙ্গ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি প্রতিষ্ঠার বিধান অনু সমর্থন করা হয়। শিগগিরই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ রূপ পাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষণার জন্য এটিই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –