• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বেরোবিতে ৩য় বারের মত শাস্ত্রীয় সংগীতের সবচেয়ে বড় আসর ৫ ডিসেম্বর

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

রংপুরে শাস্ত্রীয় সংগীতের ধারা অব্যাহত এবং আরও বেগবান করতে ঢাকার বাইরে টানা ৩য় বারের মত শাস্ত্রীয় সংগীতের সবচেয়ে বড় আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে। 

সংস্কৃতি বিকাশ কেন্দ্রের আয়োজনে ৫ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সারারাত ধরে আসরটি বিশ্ববিদ্যালয়ের ১নং কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এতে দেশি-বিদেশি মোট ৩০ জন শাস্ত্রীয় সংগীত শিল্পী অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। এবারের আসরে উচ্চাঙ্গসংগীত, যন্ত্রসংগীত এবং উচ্চাঙ্গ নৃত্য (ভরতনট্যম, কথক, মণিপুরী) পরিবেশিত হবে। 

এতে ঠাকুরগাঁও থেকে শ্বাশ্বতী মহন্ত (কন্ঠ), ঢাকা থেকে বাবরুল আলম চৌধুরী (নৃত্য), ভারত থেকে  বিপ্লব মূখার্জী (কন্ঠ), ঢাকা থেকে প্রিয়াঙ্কা সরকার (নৃত্য), ভারত থেকে মধুমিতা পাল (নৃত্য), রাজশাহী থেকে আলমগীর পারভেজ(কন্ঠ), ঢাকা থেকে মাহমুদুল হাসান (বেহালা), ভারত থেকে কোয়েল ভট্টাচার্যৃ (বেহালা), ভারত থেকে অর্ণব ভট্টাচার্য (সরদ), ভারত থেকে পঞ্চজনা দে (বাঁশি), ভারত থেকে  নীলিমেশ চক্রবর্তী (তবলা), ভারত থেকে ইমন সরকার(তবলা), ভারত থেকে  অরজিৎ সরকার (তবলা) পরিবেশনায় অংশগ্রহণ করবেন। এছাড়াও অনুষ্ঠানে অর্কেষ্টা পরিবেশিত হবে শুদ্ধ সংগীত পরিষদ কর্তৃক।

এবারের আসরের আহ্বায়ক এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন আতিউর রহমান বলেন, উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ আমাদের বিশ্ববিদ্যালয়ে কিভাবে সুস্থ ধারার সংস্কৃতি বিকাশ সাধন করা যায় এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করা যায় সেই লক্ষ্যেই আমাদের এই আয়োজন। আশা করছি বিগত বছরগুলোর ন্যায় এবারো জাঁকজমকভাবে অনুষ্ঠানটি উপভোগ্য হবে। 

সংস্কৃতি বিকাশ কেন্দ্রের সদস্য সচিব এবং বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল হক বলেন, এরকম অনুষ্ঠান শোনার এবং দেখার সুযোগ সচরাচর হয় না। আমরা শিক্ষার্থীদের সুস্থ ধারার সংস্কৃতির সাথে পরিচিত করাতে চাই। তাই এ ধরনের আয়োজন শিক্ষার্থীদের সুস্থ সংস্কৃতি চর্চায় অনুপ্রেরণা যোগাবে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শাহীন আলম বলেন, গত দুই বছর ধরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শাস্ত্রীয় সংগীত উৎসব দেখে আসছি। আমরা সচরাচর যে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো দেখে থাকি তার চেয়ে এটি ভিন্ন তাই রাত জেগে দেখতে হলেও অনেক ভালো লাগার একটি অনুষ্ঠান।

উল্লেখ্য; ২০১৭ সালে ঢাকার বাহিরে প্রথম বারের মতো শাস্ত্রীয় সংগীতের আয়োজন করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংস্কৃতি বিকাশ কেন্দ্র। এরই ধারাবাহিকতায় প্রতিবারের ন্যায় তৃতীয় বারের মতো এ শাস্ত্রীয় সংগীত উৎসবের আয়োজন করে সংগঠনটি। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ সবার মাঝে ব্যাপক আগ্রহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –