• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

বেরোবির নতুন ভিসিকে ১৯ দফার স্মারকলিপি দিলেন শিক্ষার্থীরা

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

করোনার কারণে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আটকে থাকা ফাইনাল পরীক্ষাসমূহ গ্রহণের ব্যবস্থাসহ ১৯ দফা দাবিতে ভিসি অধ্যাপক ড. হাসিবুর রশীদকে স্মারকলিপি দিয়ছে  ‘বেরোবি স্টুডেন্টস রাইটস ফোরাম’। 

গতকাল মঙ্গলবার (১৫ জুন) বিকেলে নবনিযুক্ত ভিসির সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে সংগঠনটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন।  

স্মারকলিপিতে উল্লিখিত দাবিসমূহ হলো:

১। যথাযথ সাস্থ্যবিধি মেনে সশরীরে অথবা অনলাইনে ফাইনাল পরীক্ষার ব্যবস্থা করা। 

২। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ২৮ দিনের মধ্যে সেমিস্টার ফাইনাল পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা। 

৩। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের আর্থিক সমস্যা বিবেচনায় নিয়ে নূন্যতম ২ সেমিস্টারের মেডিকেল ফি ও বিদ্যুৎ বিল মওকুফ করা। 

৪। শিক্ষার্থীদের দীর্ঘদিনের প্রাণের দাবি প্রধান ফটক এর কাজ শুরু করা। 

৫। প্রত্যেক বিভাগে নূন্যতম ৫টি ক্লাসরুম নিশ্চিত করণ। কন্টিনিউয়াস নম্বর কমিয়ে আনা এবং পরীক্ষার খাতা মূল্যায়নের ক্ষেত্রে অন্য বিশ্ববিদ্যালয় থেকে ১ম কিংবা ২য় পরীক্ষক নির্ধারণের নিয়ম চালু করণ।

৬। প্রত্যেক বিভাগে কমপক্ষে ১৫ জন করে শিক্ষকের উপস্থিতি নিশ্চিত করণ। শিক্ষক নিয়োগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া। বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগ এবং চারুকলা বিভাগ চালু করণ।

৭। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর আবাসিক ব্যবস্থা নিশ্চিকরণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা এবং ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) নির্মাণের ব্যবস্থা করা।  

৮। মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতি সেমিস্টারে মেধাবৃত্তি ও দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়ার ব্যবস্থা করা। প্রতিটি বিভাগে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের জন্য বিভাগের মাধ্যমে মেধাবৃত্তি চালু করা।

৯। বিজ্ঞান অনুষদের বিভাগসমূহে ল্যাবের সুযোগ-সুবিধা বৃদ্ধিকরণ।

১০। শিক্ষার্থীদের উপর যেকোনো ধরনের হয়রানি বন্ধ করাসহ ক্যাম্পাসের বাইরে অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

১১। শিক্ষকবৃন্দ আপগ্রেডেশন যোগ্যতা অর্জনের অনধিক এক মাসের মধ্যেই তা নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয়ের আইন মেনে তা নিশ্চিত করতে হবে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ এবং প্রমোশন না পাওয়ার ক্ষোভের ভুক্তভোগী যাতে শিক্ষার্থীরা না হয় সে ব্যবস্থা গ্রহণ করা।

১২। শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের স্টেডিয়াম, অডিটোরিয়াম, জিমনেসিয়াম, সুইমিং পুল নির্মাণ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পরিসর বৃদ্ধিকরণ, খেলার মাঠ সংস্কারসহ থমকে থাকা উন্নয়নমূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করা।

১৩। নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনা করা।

১৪। বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত হবে তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা।

১৫। শিক্ষার্থীদের জন্য বিভাগ এবং অনুষদে গবেষণার সুযোগ সৃষ্টি করা। গবেষণায় আর্থিক বরাদ্দ বৃদ্ধি এবং যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ।

১৬। আবাসিক শিক্ষার্থীদের খাবার মান উন্নয়নে ভর্তুকি দেয়া। সঙ্গে অন্যান্য সুযোগ সুবিধাও বৃদ্ধি করা।

১৭। সেন্ট্রাল লাইব্রেরি সমৃদ্ধিকরণে বইয়ের সংখ্যা বৃদ্ধিকরণ।

১৮। ধারাবাহিকভাবে সমাবর্তন আয়োজন করা।

১৯। বিদেশি শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা করণ এবং শিক্ষকদের বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যমেও ক্লাস নেয়ার প্রশিক্ষণের ব্যবস্থা করা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –