• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ভিসা অনুমোদন দিলেও হিলি দিয়ে যাত্রী নিচ্ছে না ভারত

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২  

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন দিয়ে ভারতে যাওয়ার জন্য নুতন পর্যটক ভিসা ইস্যু শুরু করেছে ভরতীয় ভিসা অ্যাপ্লিকেশন অফিস। ভিসায় হিলি চেকপোস্ট ব্যবহারের অনুমতি দিলেও ভারতীয় ইমিগ্রেশন কোনো যাত্রী গ্রহণ করছে না। এতে করে এই রুট ব্যবহারের অনুমতি পাওয়া যাত্রীরা পড়েছেন ভোগান্তিতে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, ভারতীয় ইমিগ্রেশনের কারণে এমন ঘটনা ঘটেছে। তবে আমাদের পক্ষ থেকে কোনো অভিযোগ নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, মহামারি করোনার কারণে অন্যদেশের মতো দীর্ঘদিন বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টে যাত্রী পারাপার কার্যক্রম শুরু হয়। সেই সময় থেকে দেশের অন্যরুট ব্যবহার করে ভারত যাওয়া যাত্রীদের শুধু দেশে আসা শুরু হয়। এখন পর্যন্ত কোনো যাত্রী হিলিবন্দর দিয়ে ভারতে প্রবেশ করতে পারেননি। দেশে সম্প্রতি ভিসা অফিসে হিলি রুটে ভিসা দেওয়া শুরু করলেও ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাত্রী গ্রহণ করতে অনিহা প্রকাশ করে।

চেকপোস্টে আসা তোফাজ্জল হোসেন নামের এক ব্যক্তির সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি হিলি ইমিগ্রেশেন চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার জন্য পর্যটক ভিসা পেয়েছি। সকল প্রক্রিয়া সম্পূর্ণ করে হিলি ইমিগ্রেশন চেকপোস্টে এসে শুনছি এই পথ নাকি বন্ধ, এটি এখনো চালু হয়নি। কলকাতায় থাকার জন্য হোটেল বুক করেছি, টিকিটের টাকা জলে গেলো। এমন হয়রানি করা ঠিক হয়নি।

ভারতে ভ্রমণে যাওয়ার জন্য হিলি ইমিগ্রেশেন চেকপোস্টে আসা আরেক পর্যটক হাফিজুর আলম বলেন, চলতি মাসের (৭ এপ্রিল) বৃহস্পতিবার রংপুর ভারতীয় ভিসা সেন্টার থেকে আমাকে যে পর্যটক ভিসা দেওয়া হয় সেখানে ভারতে যাওয়ার জন্য পথ হিসেবে হিলি উল্লেখ করা রয়েছে। আমি ভারতে যাওয়ার জন্য শুক্রবার (৮ এপ্রিল) হিলি ইমিগ্রেশনে গেলে কর্তৃপক্ষ বলছে এই পথ দিয়ে ভারতে যাওয়া যাবে না। ভারত নাকি যাত্রী নিচ্ছে না। আমি ভারতে যাওয়ার জন্য ওপারের ট্রেনের টিকিট কেটে রেখেছিলাম।

জানতে চাইলে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদিউজ্জামান বলেন, দীর্ঘদিন বন্ধের পর গত বছরের ১৬ মে থেকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শুরু হয়। তখন থেকে ভারতে প্রবেশ করা পাসপোর্টধারী যাত্রীরা এই পথ ব্যবহার করে ফিরে আসতে পারে। কিন্তু কোনোযাত্রী এই পথ দিয়ে ভারতে প্রবেশ করতে পারেনি। সম্প্রতি দেশে আবারো এই পথ ব্যবহার করে ভারতে যাওয়ার অনুমতি দিলেও ভারতীয় ইমিগ্রেশন যাত্রী নিতে অনিহা প্রকাশ করায় এমন ঘটনা ঘটছে। বাংলাদেশের পক্ষ থেকে যাত্রী যাওয়ার বিষয়ে কোনো বাধা নিষেধ নেই।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –