• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

মেড ইন বাংলাদেশে নতুন উদ্ভাবন ‘ডিজিবক্স’

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২  

মেড ইন বাংলাদেশে নতুন উদ্ভাবন ‘ডিজিবক্স’                          
আমাজন লাকার বা আলিবাবা ড্রপ বক্স এর কথাতো আমরা সবাই জানি। ইউরোপ, আমেরিকা অথবা চীন এর কিছু কোম্পানি তৈরি করে এই সল্যুশন। কিন্তু দামি ওই সল্যুশন আমদানি না করে দেশেই বানিয়ে ফেলেছে এটুআই। পুরো হার্ডওয়ার ডিজাইন থেকে শুরু করে সফটওয়্যার, ফার্মওয়ার ও ওপেন এপিআই কানেক্টিভিটি পুরোটাই। এটা ইমিটেশন নয়, এক্কেবারে খাস বাংলাদেশী ইনোভেশন।

ই-কমার্স ডেলিভারিতে খরচ অর্ধেকে নামিয়ে আনার এই জাদুকরি ‘ডিজিবক্স’টি এরই মধ্যে লুফে নিয়েছে আলিবাবা’র বাংলাদেশী ব্যবসায় অংশীদার দারাজ। ঢাকার তেজগাঁও, জিগাতলা, মোহাম্মাদপুর, গুলশান, বিসিসি ভবনে এবং চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে স্থাপনও করে ফেলেছে।

গত মঙ্গলবার বাংলাদেশের উদ্ভাবকদের এই সল্যুশনটি আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেসময় স্থানীয় উদ্ভাবনের স্বনির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার পথে এটুআই উদ্ভাবিত ‘ডিজি বক্স’ সেই সক্ষমতার স্বাক্ষর বহন করে বলে মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আগামীতে ইউনিয়ন ডিজিটাল সেন্টার, শেখ কামাল ইনকিউবেটরস এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবগুলোতেও এই ডিজিবক্স স্থাপন করার পরিকল্পনা জানান প্রতিমন্ত্রী।

গত ১ মাস দারাজের এন্ড-মাইল ডেলিভারি দিয়ে প্রায় ৫০০০ গ্রাহক সরাসরি ডিজিবক্স ব্যবহার করেছেন বলে জানিয়েছেন এটুআই একশপ হেড অব ডিজিটাল বিজনেস রেজওয়ানুল হক জামি। পরিকল্পনা অনুযায়ী দেশজুড়ে ১১০০ ডিজিবক্স ছড়িয়ে দেয়ার পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি।

এটুআই প্রকল্প পরিচালক দেওয়ান মোহাম্মাদ হুমায়ুনের সভাপতিত্বে ডিজিবক্স উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন দারাজ গ্লোবাল সিইও Bjarke মিকেলসন, দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা বিচারক মোস্তাহিদল হক।

অন্যান্যের মধ্যে ডিজিবক্স লিমিটেড এর চেয়ারম্যান মোরশেদুল আলম চাকলাদার, ডিজিবক্স হেড অব অপারেশন মাসুদুর রহমান প্রমুখ উপস্থি ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ই-মার্সে অর্ডার দেয়ার সময় ডেলিভারি লোকেশন হিসাবে ডিজিবক্স সিলেক্ট করলে ক্রেতার ফোনে আসা কিউআর কোড বা ওটিপি যাবে। সেই গোপন নম্বর দিয়ে দিন রাত্রে যখন ইচ্ছা এটিএম মেশিনের মতো নিজেই পার্সেল সংগ্রহ করে যেকোনো এমএফএস দিয়ে পেমেন্ট করতে পারবেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –