• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

রংপুর বিভাগে ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত ২১ হাজার

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২০  

রংপুর অঞ্চলে আবারো শীতের তীব্রতা বাড়ায় ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে নানান বয়সের মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা গেছে, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলার ৫০টি উপজেলায় গত ২৪ ঘন্টায় ৩৩০ জন নারী, পুরুষ ও শিশু ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। এসব এলাকায় ৭২২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। 

এছাড়াও গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছে ২১ হাজার ৯৮ জন নারী, পুরুষ ও শিশু। এদের মধ্যে ডায়রিয়ায় ১ জন ও শ্বাসকষ্টে ২ জন মারা গেছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের পরিসংখ্যান কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় রংপুর বিভাগের ওই ৮ জেলায় ৩৩০ জন ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ডায়রিয়ায় ২২৫ জন, শ্বাসকষ্টে ৯০ জন ও অন্যান্য ঠাণ্ডাজনিত রোগে ৯২ জন আক্রান্ত হয়েছে।

তিনি জানান, গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ২১ হাজার ৯৮ জন ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ঠাকুরগাঁয়ে শ্বাসকষ্টে ২ জন ও পঞ্চগড়ে ডায়রিয়ায় ১ জন মারা গেছে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক মোস্তফা খালেদ আহামেদ জানান, এ অঞ্চলে শীতের তীব্রতা বেশি থাকায় নভেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের ৮ জেলায় ২১ হাজার মানুষ ঠাণ্ডাজনিত নানান রোগে আক্রান্ত হয়েছেন। তবে এ মাসে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –