• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

রংপুরে ছয় হাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত

প্রকাশিত: ২৫ মে ২০২০  

স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে রংপুর জেলায় প্রায় ছয় হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মহিউদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রংপুরে ঈদের প্রধান জামাত প্রতিবছর কালেক্টরেট ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হতো। কিন্তু এ বছর করোনার বিস্তার রোধে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ঈদগাহের পরিবর্তে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করার জন্য বলা হয়েছে। এজন্য প্রত্যেকটি মসজিদ কমিটি তাদের সুবিধাজনক সময়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত আদায়ের ব্যবস্থা করেন।

এবার রংপুর কাচারি বাজার কোর্ট মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। এতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিটি মেয়রসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। এছাড়াও  জেলার সবচেয়ে বড় মসজিদ কারামতিয়া জামে মসজিদে সকাল ৯টায়, নগরীর শাপলা চত্বর আশরাফিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৯টায়, সেনপাড়া জামে মসজিদে সকাল ৯টায়, কামারপাড়া কুতুবিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, নিউ সেনপাড়া জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় সূত্র জানায়, রংপুর মহানগরসহ জেলার আট উপজেলাতে ছোট-বড় মিলে পাঁচ হাজার ৯০টি তালিকাভুক্ত মসজিদ রয়েছে। এছাড়া বেশকিছু ওয়াক্তি মসজিদ এবং নির্মাণাধীন নতুন মসজিদ রয়েছে, যা এখনো তালিকাভুক্ত হয়নি। সবমিলে প্রায় ছয় হাজার মসজিদ রয়েছে এই জেলায়।

ঈদুল ফিতরের জামাত আদায় শেষে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তিসহ দেশে শান্তি-সম্মৃদ্ধি ও বিশ্ব মুসলিম উম্মাহর সম্প্রীতি কামনায় মোনাজাতে করা হয়। এছাড়াও মাদক, সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদ ও করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ার মাধ্যমে জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –