• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

রাশিয়ার খাদ্য বাজারে আনতে কাজ করছে জাতিসংঘ

প্রকাশিত: ২১ আগস্ট ২০২২  

রাশিয়ার খাদ্য বাজারে আনতে কাজ করছে জাতিসংঘ                      
রাশিয়ার খাদ্য বাজারে আনতে জাতিসংঘ কাজ করছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, রাশিয়ার খাদ্য ও সার বিশ্ববাজারে পৌঁছাতে বাধা দূর করতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করছে জাতিসংঘ।

গতকাল শনিবার তুরস্কের ইস্তাম্বুল শহরে তিনি এ কথা বলেন। 

গুতেরেস বলেন, গত মাসে তুরস্কে জাতিসংঘের মধ্যস্ততায় স্বাক্ষরিত চুক্তির অধীনে ইউক্রেনের শস্য রফতানি পুনরায় শুরু করতে সম্মত হয়েছে রাশিয়া। এরইমধ্যেই ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন শস্য এবং অন্যান্য খাদ্য রফতানি করা হয়েছে।

জাতিসংঘের মধ্যস্ততায় স্বাক্ষরিত ঐ চুক্তির অধীনে কৃষ্ণসাগর তীরবর্তী ওডেসার বন্দর দিয়ে শস্য রফতানি আবার শুরু হয়েছে।গত ২২ জুলাই স্বাক্ষরিত ঐ চুক্তির অধীনে ইউক্রেনের বিভিন্ন গুদামে আটকে থাকা আড়াই কোটি টন গম ও ভুট্টার আন্তর্জাতিক বাজারে পৌঁছায়।

চুক্তির শর্ত অনুযায়ী, ইউক্রেনে আটকে থাকা শস্য বহনকারী বিভিন্ন বাণিজ্যিক জাহাজ নিরাপদে কৃষ্ণসাগরে চলাচল করার জন্য তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি যৌথ সমন্বয় কেন্দ্র খোলা হয়েছে। আর সেই কেন্দ্র পরিচালনার দায়িত্বে রয়েছে জাতিসংঘ, রাশিয়া ও তুরস্ক।

গতকাল শনিবার ইস্তাম্বুলের ঐ সমন্বয় কেন্দ্রই পরিদর্শন করেন আন্তোনিও গুতেরেস। সেখানে তিনি বলেন, এ প্যাকেজ চুক্তির অন্য অংশটি হলো রাশিয়ান খাদ্য ও সারের বৈশ্বিক বাজারে নিরবচ্ছিন্ন প্রবেশ, যা নিষেধাজ্ঞার আওতায় নেই।

তিনি আরো বলেন, ইউক্রেনে আগ্রাসনের কারণে যেসব দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তারা স্পষ্ট করেছে যে, আরোপিত এসব বিধিনিষেধ খাদ্য ও সারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। তবুও এগুলোর রফতানিতে (নিষেধাজ্ঞার) একটি ‘শীতল প্রভাব’ রয়েছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকারের সঙ্গে এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, জাহাজ চলাচল... বীমা ও... অর্থায়নের ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক যেসব বাধা এবং অসুবিধা আছে সেগুলো দূর করতে হবে।

গুতেরেস বলেন, আর ঐ বাধাগুলোই দূর করতে ওয়াশিংটন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করছে জাতিসংঘ। তার ভাষায়, ‘ইউক্রেন এবং রাশিয়া থেকে আরো বেশি খাদ্য ও সার পাওয়াটা পণ্যের বাজারকে আরো শান্ত করার জন্য এবং ভোক্তাদের হাতে কম দামে পণ্য তুলে দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ।’

সূত্র- রয়টার্স ও আল জাজিরা

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –