• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

শিক্ষার্থীকে ‘শ্লীলতাহানির’ পর বিয়ে, তারপর তালাক

প্রকাশিত: ২০ মার্চ ২০২১  

দিনাজপুরের বিরামপুর উপজেলায় দেশমা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীকে শ্লীলতাহানির পর বিয়ে করে যৌতুকের জন্য তাকে আবার তালাক দেওয়ার অভিযোগ উঠেছে সহকারী শিক্ষকের বিরুদ্ধে। এ অভিযোগে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও এলাকার সচেতনমহল অভিযুক্ত শিক্ষককে বিদ্যালয় থেকে বহিষ্কার ও দৃষ্টান্ত শাস্তির দাবিতে বিদ্যালয়ের প্রধান গেটে মানববন্ধন করেছে।

২০ মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত এ মানববন্ধন হয়।

ঘটনাসূত্রে জানা গেছে, উপজেলার দেশমা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির এক শিক্ষার্থীকে বিয়ের প্রলোভন দেখিয়ে গত বছর ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল কালাম আজাদ ধর্ষণ করেন। এ বিষয়ে উভয়ের অভিভাবকদের সমঝোতায় চাকরি বাঁচাতে ওই ছাত্রীকে বিয়ে করেন অভিযযুক্ত শিক্ষক। বিয়ের কিছুদিন পরে যৌতুকের দাবিতে স্ত্রী সুমাইয়াকে বিভিন্নভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিলেন তিনি। এ বিষয়ে সুমাইয়ার বাবা পার্শ্ববর্তী ফুলবাড়ী উপজেলার আখিঁঘোটনা গ্রামের গইমুদ্দিনের ছেলে আব্দুর রশিদ মণ্ডল গত ২৬ ফেব্রুয়ারি ফুলবাড়ী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন।

এলাকাবাসীসূত্রে জানা গেছে, শিক্ষক আজাদ তার স্ত্রী সুমাইয়াকে যৌতুকের দাবিতে বেধড়ক পিটিয়ে রক্তাক্ত জখম করলে সুমাইয়ার বাবা তার মেয়েকে উদ্ধার করে। তাকে প্রথমে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় চিকিৎসা করান। এদিকে, এর মধ্যে ওই শিক্ষক স্ত্রী সুমাইয়াকে তালাক দেন। এ সংবাদ ছড়িয়ে পড়লে এলাকাবাসী ওই শিক্ষকের বিরুদ্ধে গণস্বাক্ষর সংগ্রহ করে জনমত সৃষ্টি করেন এবং অনৈতিক ও প্রতারণামূলক কর্মকাণ্ডের জন্য বিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্নের অভিযোগে ওই শিক্ষককে বিদ্যালয় থেকে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গত ৭ মার্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর লিখিত অভিযোগ করেন।

এদিকে আজ অনুষ্ঠিত মানববন্ধনে অভিযুক্ত শিক্ষকের আজীবন বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলে বক্তব্য দেন- দেশমা উচ্চ বিদ্যালয়ের শাহাদত হোসেন, সহকারী প্রধানশিক্ষক রফিকুল ইসলাম, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ইমরান হোসে, অভিভাবক শেফালী রাণী, বিশ্ববিদ্যালয় ছাত্র সাজ্জাদ হোসেন, কাজিহাল ইউনিয়ন যুবলীগ সভাপতি মোশারফ হোসেন, মুরারীপুর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আহসান হাবীব জুয়েল প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –