• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

স্ত্রী দেনমোহর মাফ করে দিলে কী স্বামী মুক্ত হবেন?

প্রকাশিত: ২ এপ্রিল ২০২১  

মুসলিম আইন অনুযায়ী দেনমোহর বিয়ের অন্যতম শর্ত। প্রত্যেক স্ত্রী তার স্বামীর কাছে দেনমোহর প্রাপ্য। পবিত্র কুরআন ও হাদিসে দেনমোহরকে অবহেলা না করতে জোর নির্দেশনা দেয়া হয়েছে। অনেকে প্রশ্ন করেন, দেনমোহর যদি স্ত্রী মাফ করেন, তাহলে কী স্বামী মাফ পাবেন?

এ প্রসঙ্গে জামিয়া আম্বরশাহ কারওয়ান বাজার মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি তায়্যিব আহমাদ জানান, দেনমোহর দুই প্রকার। একটি তাৎক্ষণিক দেনমোহর, যা স্ত্রীর চাওয়ামাত্র পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে স্ত্রী তাৎক্ষণিক দেনমোহর না পাওয়া পর্যন্ত স্বামীর সঙ্গে দাম্পত্য জীবন শুরু করতে অস্বীকার করতে পারেন। আরেকটি হচ্ছে বিলম্বিত দেনমোহর। বিলম্বিত দেনমোহর বিবাহবিচ্ছেদের সময় দিতে হয়। এ ছাড়া স্বামী সালিসি পরিষদের অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করলে স্ত্রীকে বিলম্বিত দেনমোহর পরিশোধ করতে হবে।

সাধারণত দেনমোহরের কিছু পরিমাণ বিয়ের সময় তাৎক্ষণিক দেনমোহর হিসেবে দেয়া হয় এবং তা কাবিননামায় লিখিত থাকে। বাকিটা বিলম্বিত দেনমোহর হিসেবে ধরা হয়। মুফতি তায়্যিব আহমাদ আরও বলেন, দেনমোহর স্বামীর কাছে স্ত্রীর অধিকার। এটি স্বামীর সামর্থ অনুযায়ী বিয়ের সময় স্ত্রীর জন্য দেনমোহর ধার্য করা হবে। তবে স্ত্রী যদি স্বামীকে দেনমোহর মাফ করে দেন তাহলে স্বামী মাফ পেয়ে যাবেন।

পবিত্র কুরআনে উল্লেখ আছে, ‘অতএব তাদের নিকট থেকে তোমরা যে আনন্দ উপভোগ করেছ (সে কারণে) তাদের ধার্যকৃত মোহর তাদের প্রদান করবে। আর মোহর নির্ধারিত থাকার পরও কোনো বিষয়ে পরস্পর সম্মত হলে তাতে তোমাদের কোনো অপরাধ হবে না। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। ’ (সুরা নিসা, আয়াত: ২৪)

অন্যত্র, ‘এবং তোমরা নারীদেরকে দাও তাদের মোহর খুশিমনে। এরপর তারা যদি স্বেচ্ছায় স্বাগ্রহে ছেড়ে দেয় কিছু অংশ তোমাদের জন্য তাহলে তা স্বচ্ছন্দে ভোগ কর। ’ (সুরা নিসা, আয়াত: ০৪)

দেনমোহর ধার্যের বিষয়ে মুফতি তায়্যিব আহমাদ বলেন, এটি উভয় পক্ষের অভিভাবকরা আলোচনা করে ধার্য করবেন। তবে দেনমোহরের বিষয়ে হাদিসে মোহরে ফাতেমির বিষয়টি এসেছে। যা হজরত আলী (রা.) বিয়ের সময় হজরত ফাতেমা (রা.) কে দিয়েছিলেন। সেখানে ৫শ দিরহাম ধার্য করা হয়। যা বর্তমান বাজার মূল্য হবে এক লাখ ৩১ হাজার টাকার মতো। তবে মোহরে ফাতেমি ধার্য করতে হবে এমন কোনো বিষয় নেই। আলোচনার মাধ্যমেই এই মোহর ধার্য করা উচিত।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –