• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

হতাশার আরেক নাম বিএনপি

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির তিন মাস অতিবাহিত হলেও এখনো উজ্জীবিত হতে পারেননি দলের নেতাকর্মীরা। তৃণমূলসহ শীর্ষস্থানীয় অনেক নেতাই আশা করেছিলেন, খুব শিগগিরই খালেদা জিয়া খোলস ছেড়ে বের হবেন। 

এছাড়া তিনি দেশের করোনা পরিস্থিতি ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলবেন। কিন্তু এই সময়ে খালেদা জিয়া একমাত্র তার পরিবারের সদস্য ও লোকজন ছাড়া কারো সঙ্গে তেমন দেখা-সাক্ষাৎ করছেন না। ফলে বিএনপির মধ্যে খালেদা জিয়াকে নিয়ে হতাশা আরো বেড়ে গেছে।

জিয়া পরিবারের এক ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, খালেদা জিয়া এখন মূলত রাজনীতি থেকে আগ্রহ হারিয়ে ফেলেছেন। 

তিনি বলেন, বেগম জিয়া এখন তার আইনজীবীদের উপর আস্থা হারিয়ে ফেলেছেন। এছাড়া তিনি নিজেও উপলব্ধি করছেন, বিএনপিতে তার চেয়ে এখন তারেক রহমানের গুরুত্ব বা মূল্যায়ন বেশি। তাই তিনি রাজনীতি থেকে অনেকটা বিমুখ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিতে একসময়ের প্রভাবশালী ও শীর্ষস্থানীয় এক নেতা বলেন, আমরা রাজনীতিতে আজ চরমভাবে হতাশাগ্রস্ত। 

তিনি বলেন, ভেবেছিলাম খালেদা জিয়ার মুক্তির পর আমাদের সঙ্গে আলোচনা করবেন। দলের সাংগঠনিক অবস্থা পর্যবেক্ষণ করবেন। দলের মধ্যে কোন্দল নিরসনে বিভিন্ন পরামর্শ দেবেন। অভিমানী নেতাদের ফিরিয়ে আনবেন ফলপ্রসূ উদ্যোগী হবেন। কিন্তু না, তিন মাস পার হয়ে গেলেও এখনো পর্যন্ত তিনি খোলস ছেড়ে বের হতে পারেননি। তারেক রহমান তাকে পুরোপুরি রাজনীতি শূন্য করে রেখেছেন।

ওই নেতা আরো বলেন, খালেদা জিয়ার উচিত ছিলো কারাগার থেকে মুক্ত হয়ে নেতা-কর্মীদের খোঁজ-খবর নেয়া। বৈশ্বিক করোনাভাইরাস মহামারিতে দেশের জনগণের খোঁজ-খবর নেয়া। কিন্তু তা না করে তিনি নিজেকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছেন। যার ফলে দিন দিন আমরা আরো হতাশাগ্রস্ত হচ্ছি। ভেবে উঠতে পারছি না এই দলের ভবিষ্যৎ কী? 

কণ্ঠে হতাশার সুর নিয়ে নীতিনির্ধারণী পর্যায়ের আরেকজন নেতা বলেন, এরআগে বিএনপির অবস্থা কখনো এতো করুন হয়নি। বিএনপি এখন কঠিন সময় অতিবাহিত করছে।

তিনি বলেন, প্রতিষ্ঠাকালীন সময়ে থেকে বিএনপি এরকম কঠিন সময় আর কখনো পার করেনি। আজ দলের মধ্যে কেউ কাউকে বিশ্বাস করে না। দল দুটি ভাগে বিভক্ত। জানি না কবে এই অমাবস্যার অন্ধকার কেটে রাজনীতির আকাশে পূর্ণিমার চাঁদ দেখা দেবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –