• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

হাবিপ্রবি শিক্ষার্থীরা গবেষণার জন্য পাচ্ছে তিনটি কমপ্লেক্স

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

দিনাজপুরের হাজী মোহাম্মদ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) মৎস্যবিজ্ঞান, ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য তৈরি হচ্ছে একটি হাচ্যারি, পোল্ট্রি ও ডেইরি ফার্ম কমপ্লেক্স।

উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, যোগদানের পরই জানতে পারি মৎস্যবিজ্ঞান শিক্ষার্থীদের গবেষণার জন্য কোন হাচ্যারি বা ভালো পুকুর নেই। আসলে প্রাক্টিক্যাল জ্ঞান ছাড়া ক্লাসে বসে বসেই কখনো প্রকৃত শিক্ষা পাওয়া যায় না।  তাই বিষয়টি জানার পর পরই আমি একটি হাচ্যারি তৈরির উদ্যোগের পাশাপাশি পোল্ট্রি ও ডেইরি ফার্ম এবং বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নেই। সে হিসেবে এর কাজ দ্রুত ও সুন্দর ভাবে বাস্তবায়নের জন্য পুরো কাজের দায়িত্ব রুরাল ডেভলপমেন্ট একাডেমি (আরডিএ)-কে প্রধান করা হয়। 

এরইমধ্যে কাজ প্রায় শেষের দিকে,তাই আজ সরেজমিনে দেখতে আসলাম। বিদ্যুৎ সংযোগসহ আর অল্প কিছু কাজ বাকি আছে। আশা করি জানুয়ারির দিকে এই কমপ্লেক্স খুলে দিতে পারব। তিনি বলেন আগে ক্যাম্পাসের ড্রেনের ময়লা পানি যেয়ে মাৎস্যবিজ্ঞান অনুষদের গবেষণা পুকুরে পড়ত সেটিরও সমাধান হয়ে গেছে। এখন আর ড্রেনের পানি পুকুরে যায় না, নতুন ড্রেন তৈরি করে অন্য জায়গায় ব্যবস্থা করা হয়েছে। 

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের জন্য কাজ করার ব্যাপারে আমার আন্তরিকতার কমতি নেই, সাধ্যমত যতোটুকু সম্ভব কাজ করে যাচ্ছি। সামনেও করবো ইনশাআল্লাহ্। এই বিশ্ববিদ্যালয়কে একটি মর্যাদার আসনে নিয়ে যাওয়াই আমার প্রধান লক্ষ্য। 

এদিকে, হাচ্যারি, পোল্ট্রি ও ডেইরি ফার্ম কমপ্লেক্স পরিদর্শন শেষে তিনি নির্মাণাধীন ৬তলা ছাত্রী হল, নবনির্মিত প্রধান গেট ও নির্মাণাধীন ১০তলা একাডেমিক ভবনের কাজ পরিদর্শনে যান। 

এ সময় তিনি বলেন দুটি লিফটসহ আধুনিক এই ছাত্রী হল নির্মাণ হলে ছাত্রীদের কষ্ট অনেকটা লাঘব হবে। অন্যদিকে ১০তলা একাডেমিক ভবনের কাজও দ্রুত এগিয়ে চলছে। এটি হলে ল্যাব ও ক্লাসরুমের সংকট কেটে যাবে। এই ভবনেও সিঁড়ির পাশাপাশি ৮টি লিফট, নামাজ ঘর, ক্যাফেটোরিরা, ফারার সেফটিসহ আধুনিক সব সুযোগ সুবিধা থাকবে। এদিকে প্রধান গেটের ব্যাপারে তিনি বলেন দিনের বেলা গেটের লেখাগুলো ঠিকমতো বোঝা যায় না তাই গেটের নেটের ব্যাকগ্রাউন্ড রঙ করার জন্য ইঞ্জিনিয়ারদের নির্দেশ দিয়েছি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –