• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাবিপ্রবিতে ভর্তিযুদ্ধ শুরু সোমবার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামীকাল সোমবার। 

‘ডি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। 

এরই মধ্যে ভর্তি পরীক্ষা উপলক্ষে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সার্বিক বিষয়ে খোঁজখবর রাখতে রোববার থেকে নিয়মিত পুরো ক্যাম্পাস পরিদর্শন করছেন উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম। 

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে উৎসবের আমেজ বিরাজ করছে। পাশাপাশি ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর সামনের সড়ক স্থায়ী ভাবে নিয়ে আসা হচ্ছে সিসি ক্যামেরার আওতায়।

২ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন মোট চারটি শিফটে ভর্তি পরীক্ষা হবে। কাল সকাল ৯.০০ হইতে ১০.৩০ পর্যন্ত ডি-১ শিফট, সকাল ১১.০০ হইতে দুপুর ১২.৩০ পর্যন্ত ডি-২ শিফট, দুপুর ১.৩০ হইতে ৩.৩০ পর্যন্ত ডি-৩ শিফট এবং বিকেল ৩.৩০ হইতে ৫.০০ টা পর্যন্ত ডি-৪ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দ্বিতীয় দিন অনুষ্ঠিত হবে “এ” ইউনিট, তৃতীয় দিন “বি” ইউনিট এবং সর্বশেষ চতুর্থ দিন “সি” ইউনিটের পরীক্ষা। 

ইংরেজি মাধ্যমের পরীক্ষা বিশ্ববিদ্যলয়ের কৃষি অনুষদীয় কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য প্রয়োজনীয় কাগজপত্রের সাথে প্রত্যেক পরীক্ষার্থীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি রঙ্গিন ছবি সঙ্গে নিয়ে আসতে হবে। আসন বিন্যাসসহ ভর্তি পরীক্ষা সক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.hstu.ac.bd)-এ পাওয়া যাবে ।

এদিকে দিনাজপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা উদ্যোগ। দিনাজপুর শহর ও বাঁশেরহাটের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান থাকবে পুলিশি পাহারার আওতায় । এছাড়া ভোক্তা অধিকার পরিষদের কয়েকটি টিম কাজ করবে সার্বক্ষণিক। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ খেকে প্রথমবারের মতো অভিভাবকদের বসার জন্য হাবিপ্রবির খেলার মাঠে বসার ব্যবস্থার পাশাপাশি কিছু ভ্রম্যমান টয়লেটের ব্যবস্থা করা হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষায় ৮টি অনুষদের অধীনে মোট ২০০৫ আসনের বিপরীতে আবেদন করেছেন ৯৬ হাজার ৭২৩ জন । গড়ে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৮ জন শিক্ষার্থী।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –