• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

২০২৪ সালে ১শ বিলিয়ন ডলারের পোশাক রফতানি-বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯  

আগামী ২০২৪ সালের মধ্যে একশ’ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রফতানি করা সম্ভব বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি জানিয়েছেন, বর্তমানে দেশের মোট রফতানির ৮১ দশমিক ২৩ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এ সময়ের জন্য পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

বুধবার (২৩ জানুয়ারি) বাণিজ্যমন্ত্রী রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন এন্ড ফেব্রিক শো-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান তিনি।

সেমস গ্লোবাল এবং চায়নার সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাষ্ট্রি টেক্স’র যৌথ উদ্যোগে চার দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 

এতে বাণিজ্যমন্ত্রী জানান, তৈরি পোশাক রফতানিতে বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। এ খাতের রফতানি বৃদ্ধিতে বিশেষ গুরুত্ব দেয়া হবে। এ লক্ষ্যে ব্যাংকের ঋণ সহজ ও সুদের হার কমানো প্রয়োজন। আমাদের জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদান এখন ৩২ ভাগ।

তিনি আরো জানান, দেশে দ্রুতগতিতে শিল্পায়ন হচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন স্থানে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। অনেকগুলোর কাজও দ্রুত এগিয়ে চলছে। এর পরিপ্রেক্ষিতে দেশের উন্নয়নের চলমান ধারা অব্যাহত থাকলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠতে বেশি সময় লাগবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

আগামী ২০২৪ সালে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে জানিয়ে টিপু মুনশি জানান, বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আমরা এখন বিশ্বের বুকে উন্নয়নের মডেল। পাকিস্তান থেকে বাংলাদেশ সব ক্ষেত্রে এখন এগিয়ে আছে। এমনকি ভারত থেকেও কিছু কিছু ক্ষেত্রে আমরা এগিয়ে। দেশের এই অগ্রগতিতে শিল্পায়নের জন্য চাহিদা মোতাবেক সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে।

এদিকে, মেলায় ২২টি দেশের ৩৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রদর্শনীতে রয়েছে নিত্য নতুন প্রযুক্তি, সুতা, ডেনিম, নিটেড ফেব্রিক্স, ফ্লিস, ইয়ার্ন এন্ড ফাইবার, রং, রাসায়নিক দ্রব্যাদি এবং উদ্ভাবনী কাঁচামাল। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধা সাড়ে ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে এ মেলা।

আয়োজক প্রতিষ্ঠান সেমস গ্লোবালের কর্ণধার মেহেরুন এন. ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ’র প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ’র সাবেক প্রেসিডেন্ট মো. আতিকুল ইসলাম, বিকেএমইএ’র ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মনসুর আহমেদ এবং চায়নার সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাষ্ট্রি টেক্স এর পরিচালক সেন জেন প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –