• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সাদুল্লাপুরের সেই সেচপাম্প চালু করল বিএডিসি                     

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩  

               

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ৩নং দামোদরপুর ইউনিয়নে বন্ধ থাকা সেই সেচপাম্পটি চালু করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ওই ইউনিয়নের উত্তর দামোদরপুর এলাকায় গিয়ে দেখা যায়, পুরোদমে চাষাবাদ শুরু করেছেন কৃষকরা।

কৃষক নুরুন্নবী সরকার বলেন, দীর্ঘদিন যাবত আমরা এই সরকারি পাম্প চালুর জন্য চেষ্টা করেছি, অনেক হয়রানি হয়েছি। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর প্রশাসন নড়েচড়ে বসে। বিএডিসিকে বিদ্যুৎচালিত পাম্প বসানোর নির্দেশ দিয়েছে। আমরা এখন পানি পাচ্ছি, কাউকে কোনো টাকা দিতে হয়নি। 

তিনি আরও বলেন, এই পাম্পটির মাধ্যমে আশপাশের এলাকাসহ প্রায় ৩০০ থেকে ৪০০ বিঘা জমিতে পানি সরবরাহ হবে। এতে করে কৃষকের খরচ অনেকটাই কমে যাবে।

শাহিন আকন্দ নামে আরেক কৃষক বলেন, এই পাম্প চালু হওয়ায় আমাদের অনেক উপকার হয়েছে। আমরা এতদিন ডিজেলচালিত মেশিনে অনেক টাকা খরচ করে আবাদ করেছি। কেউ কেউ ২ হাজারের বেশি টাকা দিয়ে পানি দিয়েছে। এবার আমি ৬ বিঘা জমিতে ইরি-বোরো চাষ করছি।

কৃষক নুরুল হুদা আকন্দ বলেন, আমি ৭ বিঘা জমিতে ইরি রোপণ করবো। পাম্প চালু হওয়ার পর দুই দিনে ৩ বিঘা জমিতে ধান রোপণ করেছি। তবে বিলম্বে পাম্প চালু হওয়ার কারণে চারাগাছ কিছুটা নষ্ট হওয়ার কথা জানান তিনি।

বিএডিসির সাদুল্লাপুরের উপসহকারী প্রকৌশলী আরমান বাদশা বলেন, এখানে বিদ্যুৎচালিত ৩০ ঘোড়া ক্ষমতাসম্পন্ন সাব-মার্সিবল সেচপাম্প সংযুক্ত করা হয়েছে। আশা করছি এই সেচপাম্পটির সাহায্যে ৩০০ থেকে ৪০০ বিঘা জমিতে নির্বিঘ্নে পানি সরবরাহ করা সম্ভব হবে।

সূত্র-ঢাকা পোস্ট

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –