• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আশা করি শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারের জীবন জীবিকার ব্যবস্থা করে দেব: প্রধানমন্ত্রী। শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী। বিশ্ববাজারে স্বর্ণ মূল্যের নতুন রেকর্ড। বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক।

১১৮ কোটি ৫০ লাখ টাকার বাজেট পেল হাবিপ্রবি

প্রকাশিত: ১৬ জুন ২০২৪  

২০২৪-২৫ অর্থবছরে ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১১ হাজার ৬৯০ কোটি ৪ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বরাদ্দ পেয়েছে ১১৮ কোটি ৫০ লাখ টাকা। যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

গতকাল শনিবার (১৫ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির হিসাব শাখার পরিচালক মো. মিজানুর রহমান। 

মিজানুর রহমান বলেন, ২০২৪-২৫ অর্থবছরে মোট বাজেট ১২৮ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অর্জিত রাজস্ব ৯ কোটি ৭০ লাখ টাকা এবং ইউজিসি গ্রান্ট ১১৮ কোটি ৫০ লাখ টাকা। এছাড়াও গবেষণা খাতে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট রয়েছে ৪ কোটি টাকা। যেখানে শিক্ষকের গবেষণার জন্য ২ কোটি ৮০ লাখ টাকা এবং শিক্ষকদের (পিএইচডি) গবেষণার জন্য ১ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ১০৭ কোটি ৪৩ লাখ টাকা। গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয়টির বরাদ্দ ১১ কোটি ৭ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে এবং সরকারি বরাদ্দের হার ৯৩.৬৫ শতাংশ। 

গত বুধবার (১২ জুন) ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। এতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবিতে সর্বোচ্চ ১৭০ কোটি ৮ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে।

জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ১ হাজার ২৭২ কোটি ৫৩ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৩১টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৯১৭ কোটি ৫১ লাখ টাকার উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –