• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ফুটবল বিশ্বকাপ শেষে ঢাকায় আসবেন কাতারের আমির

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২  

ফুটবল বিশ্বকাপ শেষে ঢাকায় আসবেন কাতারের আমির                      
বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণ পত্র গ্রহণ করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল–থানি। তিনি বিশ্বকাপ ফুটবল শেষে ঢাকায় আসবেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাতে এসে এ তথ্য জানান ঢাকায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আলি মাহদি সাঈদ আল-কাহতানি।

রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে জানান, কাতারের আমির বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে খুব আগ্রহী। তিনি ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের পর ঢাকা সফরে আসার জন্য বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ গ্রহণ করেছেন। রাষ্ট্রদূত আমিরের ঢাকা সফরের জন্য গ্রহণ করা সম্মতিপত্র রাষ্ট্রপতি আবদুল হামিদকে দেওয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এছাড়াও ফিফা বিশ্বকাপের একটি রেপ্লিকা পররাষ্ট্রমন্ত্রীর হাতে হস্তান্তর করেন রাষ্ট্রদূত।

সাক্ষাতে মোমেন-কাহতানি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা, জনশক্তি ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও কাতারের মধ্যে চলমান দ্বিপাক্ষিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেন।

গত মাসে দোহায় অনুষ্ঠিত দুই দেশের দ্বিতীয় ফরেন অফিস কনসালটেন্ট (এফওসি) নিয়ে আলোচনা করেন। মোমেন কাতারে ডাক্তার, নার্স, ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ানসহ জনশক্তি নিয়োগের বিষয়ে রাষ্ট্রদূতকে বাংলাদেশিদের জন্য কোটা বাড়ানোর অনুরোধ করেন। তিনি বাংলাদেশকে এলএনজি সরবরাহ খাদ্য নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য বৃদ্ধি ও রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা করার জন্য কাতারকে অনুরোধ করেন।

রাষ্ট্রদূত জানান, দোহায় অনুষ্ঠিত এফওসি সন্তোষজনক। যার জন্য উভয়পক্ষ উচ্চ পর্যায়ের সফর বিনিময় নিয়ে কাজ করছে। তিনি আগামী দিনে বাংলাদেশের পক্ষে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –