• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

তামাকে আয় আছে, তবে ক্ষতি অনেক বেশি: স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, তামাকের জন্য যে কোটি কোটি টাকা আয় হচ্ছে বলা হয়, সেটা স্বাস্থ্যের ক্ষতির তুলনায় কিছুই নয়। তামাক বন্ধ হলে ৮০ লাখ লোক বেকার হয়ে যাবে এটাও সত্য নয়। প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নে স্থানীয় সরকার বিভাগ কাজ করছে। তামাক নিয়ন্ত্রণে জন্য গাইডলাইন করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে আয়োজিত ‘প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাক মুক্ত বাংলাদেশ গড়তে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের ব্যবস্থা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, তামাকের ব্যবহার স্বাস্থ্য, অর্থ ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এবং তা ক্ষতি ছাড়া আর কোনো অবদান রাখে না। তামাকের ব্যবহার সম্পূর্ণ পরিহার করা যেমন অপরিহার্য, তেমনি তামাক ব্যাবহারের নিয়ন্ত্রণ করাও খুবই জরুরি।

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের বিষয়ে তিনি বলেন, সময়ের সঙ্গে সবকিছুই পরিবর্তন হয়। আইনও পরিবর্তন হতে পারে। প্রণীত খসড়াটি যেন দ্রুত আইনে রূপান্তরিত হয়, সে চেষ্টা করতে হবে।

তাজুল ইসলাম আরো বলেন, তামাকের চাষাবাদ ও তামাক পণ্য উৎপাদন কৃষি জমির উর্বরতা হ্রাস করে। তামাক প্রক্রিয়াজাত করা ও বিড়ি-সিগারেটের ধোঁয়া পরিবেশের জন্য ক্ষতিকর।

ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ. ফ. ম. রহুল হক, ড. শ্রী বীরেন শিকদার এমপি, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের অতিরিক্ত সচিব ও সমন্বয়কারী হোসেন আলী খন্দকার।

অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মো. সেলিম রেজা, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুবায়দুর রহমান, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের গ্র্যান্ড ম্যানেজার আবদুস সালাম মিয়া, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জালাল আহমেদ, দি ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –