• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

সত্য-সুন্দরের পথে জীবন পরিচালিত করতে হবে: ধর্মমন্ত্রী

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন,  মানুষের সেবায় নিজের জীবন উৎসর্গ করে সত্য ও সুন্দরের পথে এগিয়ে যাওয়াই যিশুর পুনরুত্থান দিবসের মূল তাৎপর্য। যিশুর আদর্শকে ধারণ ও লালন করতে হবে। সত্য-সুন্দরের পথে নিজেদের জীবনকে পরিচালিত করতে হবে।

রোববার সকালে রাজধানীর মিরপুরে ওয়াইএমসিএ'র সামনে যিশু খ্রিষ্টের পুনরুত্থান উপলক্ষে প্রাতঃকালীন উপাসনায় এসব কথা বলেন তিনি।

ফরিদুল হক খান বলেন, যিশু খ্রিষ্টের পুনরুত্থান খ্রিষ্টিয় ক্যালেন্ডারের অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। খ্রিষ্টানরা এদিনে মৃত্যুর বিরুদ্ধে যিশু খ্রিষ্টের বিজয় উদযাপন করে।

তিনি খ্রিষ্টান ধর্মাবলম্বীদেরকে যিশুর পুনরুত্থান দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম চেতনাই ছিলো অসাম্প্রদায়িক দেশ গড়ে তোলা। সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮ প্রণীত হয়েছে। এ আইনের আলোকে খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট  খ্রিস্টান সম্প্রদায়ের কল্যাণে নানামুখী উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। এ ট্রাস্টের মাধ্যমে ২০১২ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৬১০টি চার্চের সংস্কার অথবা মেরামতের জন্য প্রায় তিন কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। ৪০টি সানডে স্কুলের জন্য ২০১৮থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রায় ১৪ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে।

তিনি বলেন, ২০১১ সাল হতে এ পর্যন্ত প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ২ হাজার ৯৭টি চার্চে ৮ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। সেমিনার আয়োজন ও কর্মশালার মাধ্যমে পাল, পুরোহিতদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এ সময় মন্ত্রী যিশুর আদর্শকে ধারণ করে দেশ ও জাতির সেবায় আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

বিশপ সাইমন আর বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উইলিয়াম প্রলয় সমাদ্দার বাপ্পিসহ খ্রিষ্টান সম্প্রদায়ের নেতারা, যাজক, পাল, পুরোহিত, বিশপ ও উপাসকরা অংশগ্রহণ করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –