• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আশা করি শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারের জীবন জীবিকার ব্যবস্থা করে দেব: প্রধানমন্ত্রী। শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী। বিশ্ববাজারে স্বর্ণ মূল্যের নতুন রেকর্ড। বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক।

পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করছি: পাটমন্ত্রী

প্রকাশিত: ২ জুন ২০২৪  

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় পাট খাতকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাচ্ছি। এ বছরের শেষ নাগাদ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ঢাকায় পাট চাষিদের নিয়ে সমাবেশ আয়োজনের পরিকল্পনা রয়েছে।

শনিবার নরসিংদীতে জেলা শিশু একাডেমি মিলনায়তনে পাটখাত সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

পাটমন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে পাটের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার এবং পরিবেশবান্ধব পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে প্রধানমন্ত্রী বিভিন্ন অনুশাসন ও দিকনির্দেশনা প্রদান করেছেন। সে অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্যের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। সরকারের নির্বাচনী ইশতেহারেও গুরুত্ব সহকারে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। পাটপণ্যে বৈচিত্র্য আনতে এবং পাটশিল্পকে লাভজনক করার উদ্যোগকে উৎসাহিত করা হয়েছে। বর্তমান মন্ত্রিসভার প্রথম সভায় পাট ও পাটজাত পণ্যেকে পোশাক শিল্পের ন্যায় গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর বিভিন্ন বক্তব্যে তিনি পোশাক শিল্পের ওপর থেকে নির্ভরশীলতা কাটিয়ে পাট, চামড়া ইত্যাদি শিল্পকে এগিয়ে নিতে নির্দেশনা দিয়েছেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, আমরা পাট বীজ উৎপাদনে স্বনির্ভর হতে চাই। পাটবীজ আমদানিনির্ভরতা কমাতে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, পুকুর নেই, খালে পানি নেই। পাট চাষিদের পাট জাগ দেওয়া নিয়ে সমস্যা হচ্ছে। আমরা এই সমস্যা সমাধানের উপায় খুঁজছি।

এ সময় উপস্থিত ছিলেন- নরসিংদী-১ আসনের সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ নজরুল ইসলাম হীরু, নরসিংদী-২ আসনের এমপি ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, সংরক্ষিত আসনের এমপি ফরিদা ইয়াসমিন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, পাট অধিদফতরের মহাপরিচালক জিনাত আরা,নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নরসিংদী জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –