• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

মাধ্যমিকে থাকছে না অর্ধবার্ষিক ও বার্ষিক পরীক্ষা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩  

সরকারি-বেসরকারি স্কুলে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অর্ধবার্ষিক বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। বছরের মাঝামাঝি ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন বছর শেষে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নেয়া হবে। আর দশম শ্রেণিতে অনুষ্ঠিত হবে প্রাক-নির্বাচনী পরীক্ষা নির্বাচনী পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগ থেকে বৃহস্পতিবার জারি করা প্রজ্ঞাপনে শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়েছে। সেখান থেকে তথ্য পাওয়া গেছে।

অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৪ সালে মাধ্যমিক নিম্নমাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি স্কুলগুলোর নতুন শিক্ষাক্রমের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হবে মে মাসে। ২৩ মে থেকে মূল্যায়ন শুরু হয়ে চলবে জুন পর্যন্ত। ১০ জুলাই ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রাক নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করতে হবে।

মাধ্যমিক নিম্নমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রমের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে ২১ নভেম্বর থেকে। ডিসেম্বর পর্যন্ত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন চলবে। মূল্যায়নের ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সূচি অনুযায়ী ষান্মাসিক বার্ষিক সামষ্টিক মূল্যায়নের আয়োজন করতে হবে। মূল্যায়নের কাগজপত্র অন্তত এক বছর সংরক্ষণ করতে হবে স্কুলে। মূল্যায়নের তারিখ পরিবর্তন করা যাবে না। মূল্যায়নের প্রশ্ন শিক্ষকদের নিজেদের প্রণয়ন করতে হবে। কোনো উৎস থেকে সংগৃহীত প্রশ্নে মূল্যায়ন করা যাবে না।

অন্যদিকে ২০২৪ সালে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় তৃতীয় শ্রেণিতেও কোনো পরীক্ষা থাকবে না। শুধু চতুর্থ পঞ্চম শ্রেণিতে অর্ধ-বার্ষিক বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৫ সাল থেকে সেটাও বাতিল হবে। বছর থেকে চতুর্থ-পঞ্চমে নতুন শিক্ষাক্রম চালু হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –