• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

হাবিপ্রবি সফরে মুগ্ধ নেপালি শিক্ষকের দল

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪  

বাংলাদেশের উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সফর করেছে নেপালি শিক্ষকদের একটি দল।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সুকুনা মাল্টিপল ক্যাম্পাসের শিক্ষক মন্ডলী ও ম্যানেজিং কমিটির মোট ৩০ সদস্যের একটি দল শিক্ষা সফরে বাংলাদেশ ভ্রমণ করছে। এরই অংশ হিসেবে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভ্রমণের লক্ষ্যে হাবিপ্রবি ভ্রমণে এসেছে বলে জানিয়েছেন তারা।

মঙ্গলবার ( ১৬ জানুয়ারি) সফরকারী দলটি নেপাল থেকে ভারত হয়ে বাংলবান্ধা স্থলবন্দর দিয়ে বিশ্ববিদ্যালয়ে পৌঁছায় রাত ৮টায়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের স্বাগত ও অভ্যর্থনা জানান ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের সহকারী পরিচালক শেখ মো. শহীদুজ জামান। এছাড়াও তাদের সার্বিক সহযোগিতায় ছিল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নেপালি শিক্ষার্থীরা।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি গেস্ট হাউজে বিশ্রাম নেয় সফরকারী দল। এ সময় তাদের সাথে মতবিনিময় করেন অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন ও শেখ মো. শহীদুজ জামান। মতবিনিময়কালে অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন ও শেখ মো. শহীদুজ জামানকে নেপালি টুপি ও কোট পিন পরিয়ে দেন সফরকারি দলের প্রতিনিধিরা। বিশ্ববিদ্যালয়ের অভ্যর্থনায় মুগ্ধ হয়ে উচ্ছাস প্রকাশ করেন সফরকারী নেপালি শিক্ষকেরা।

তারা বলেন, আমরা অভিভূত এত সুন্দর অভ্যর্থনা পেয়ে। সুন্দর এই ক্যাম্পাসে এসে আমাদের খুব ভালো লাগছে। ধন্যবাদ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সুন্দর আপ্যায়নের জন্য। আমাদের ব্যস্ত শিডিউলের জন্য আমরা বেশিক্ষণ অবস্থান করতে পারছি না এই ক্যাম্পাসে। এটা আমাদের এই বিশ্ববিদ্যালয়ে প্রথম অনানুষ্ঠানিক সফর। ভবিষ্যতে আমরা আনুষ্ঠানিক ভাবে বিশ্ববিদ্যালয়ের সাথে প্রোগ্রাম এক্সচেঞ্জ, প্রাতিষ্ঠানিক কলাবরেশনের সম্পর্ক করতে আগ্রহী। এখানে অনেক নেপালি শিক্ষার্থী আছে জেনে খুবই আনন্দিত। আমরা আমাদের শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য পাঠাবো।

ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন বলেন, নেপালি শিক্ষকদের দলটি কয়েকদিন আগেই হাবিপ্রবি সফরের ব্যাপারে আমাদের সাথে যোগাযোগ করেছেন এবং প্রথমেই আমাদের ক্যাম্পাস ঘুরে দেখার ইচ্ছা প্রকাশ করেছে। মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান স্যারের দিক নির্দেশনা অনুযায়ী আমরা তাদের আপ্যায়নের সর্বোচ্চ চেষ্টা করেছি। তারা আমাদের আপ্যায়ন ও বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যে মুগ্ধ হয়েছে বলে অভিব্যক্তি প্রকাশ করেছে। সেই সাথে তারা আগামীতে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাথে প্রাতিষ্ঠানিক সম্পর্ক করার ইচ্ছা প্রকাশ করেছে।

ওইদিন রাতেই হাবিপ্রবি ক্যাম্পাস ঘুরে দেখেন সফরকারী দলটি। তারপর রাতের খাবার শেষে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন তারা।

উল্লেখ্য যে, হাবিপ্রবিতে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মধ্যে নেপালি শিক্ষার্থীদের সংখ্যায় বেশি। ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগ সূত্রে জানা যায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নেপালি শিক্ষার্থীদের সংখ্যা প্রায় ৭০ জন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –