• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ছুটির দিনে চাপমুক্ত থাকতে কি কি করবেন 

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩  

টানা ছয় দিন কাজ, এরপর আসে কাঙ্ক্ষিত ছুটির দিন। সপ্তাহে এক দিন মাত্র ছুটি যাদের, তাদের তো এই এক দিনেই সারতে হয় যাবতীয় সব। সাপ্তাহিক পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে বাজার, পারিবারিক সময়, বন্ধু-পরিজনদের সঙ্গে দেখা-সাক্ষাৎ-সব কিছুই যেন সারা চাই এই ২৪ ঘণ্টা সময়েই। ভাবুন তো, ছুটির দিনটিতে আরো বেশি চাপ নিচ্ছেন না তো? ছুটির দিন কিভাবে সাজাতে পারেন জেনে নিন-  

পরদিন ছুটি, নেই অফিসে যাওয়ার তাড়া কিংবা কোনো কাজ।

তাই আগের দিন রাত জেগে সিনেমা দেখেন অনেকেই। ফলে পরদিন ঘুম থেকে উঠতে দেরি। ভেবে দেখুন দিনের শুরুটাই যদি হয় দেরিতে তাহলে পুরো দিন থেকেই কিন্তু সময় কমে গেল। তাই চেষ্টা করুন প্রতিদিনের মতোই সকালেই ঘুম থেকে উঠতে।

আর এ জন্য আগের রাতেও যথাসময়ে ঘুমিয়ে পড়ুন। তবে ব্যতিক্রম দু-একটা ছুটির দিন তো হতেই পারে। যে ছুটির দিনকে হয়তো কোনো নিয়মের ছকেই বাঁধা যাবে না। 
যেহেতু সপ্তাহজুড়ে নানা কাজ থাকে।

তাই গৃহস্থালী ও ব্যক্তিগত কিছু কাজ জমে যায় ছুটির দিনের জন্য। কাপড় ধোয়া, ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করা কিংবা বাড়ির পোষা প্রাণীটির যত্নআত্তি, যাই-ই হোক না কেন, সব এক দিনে করতে যাবেন না। তাহলে ছুটির দিনটি আর ঝরঝরে লাগবে না কোনোভাবেই। বরং পুরো সপ্তাহেই কিছু কিছু কাজ করে রাখতে পারেন। নিতান্তই সম্ভব না হলে ছুটির আগের রাতে কিছু কাজ সেরে রাখুন।তাতেও ছটির দিনে কাজের চাপ কমবে কিছুটা। 

যদি সপ্তাহে দুই দিন ছুটি হয়, তাহলে কিছুটা স্বস্তি পাওয়া যায়। এ ক্ষেত্রে এক দিন রাখুন গৃহস্থালী কাজ, ব্যক্তিগত পরিচ্ছন্নতা কিংবা অন্য কোনো কাজের জন্য। আরেক দিন পুরো দিনই উপভোগ করুন ছুটি হিসেবে। বন্ধু-পরিজনদের নিয়ে পারিবারিক সময় কাটান আনন্দে। 

ছুটির দিন পুরোটাই নিজস্ব নিয়মে কাটান। তবে মনে রাখতে হবে, সব কিছু ছাপিয়ে দিনটি যাতে অন্যান্য কর্মদিবসের মতোই কর্মময় না হয়ে ওঠে। কেননা সপ্তাহে এক দিন কিংবা দুই দিন ছুটিই কিন্তু পুরো সপ্তাহের জ্বালানি। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –