• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ত্বকের যত্ন সারা দিন   

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩  

ত্বক চর্চা নারীর জীবনযাত্রার এক অবিচ্ছেদ্য অংশ। দিনের শুরু থেকে শেষ নারীদের  ব্যস্ত থাকতে হয়। গৃহিণী থেকে শুরু করে কর্মজীবী নারী প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব পালন করতে হয়। আর সেই দায়িত্ব পালনের ফাঁকেই নিতে হয় ত্বকের যত্ন। সারা দিন কীভাবে ত্বকের যত্ন নেবেন সেসব নিয়েই এ আয়োজন।
 
নারীর জীবনযাত্রায় নানা ব্যস্ততা। কর্মজীবী নারী হলে তার রেশ বাড়ে কয়েকগুণ। গৃহিণী থেকে শুরু করে কর্মজীবী নারীদের নিজ নিজ অবস্থান থেকে চালিয়ে যেতে হয় জীবন। এত ব্যস্ততার মাঝে আড়ালেই থেকে যায় রূপচর্চা। তার ওপর চলছে বর্ষাকাল। প্যাঁচপ্যাঁচে বৃষ্টি। আর স্যাঁতস্যাঁতে আবহাওয়া। কখনো ঝিরিঝিরি বৃষ্টি। কখনো আবার রোদের দাপট। রোদ-বাদলের এই পরিবর্তনের সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের ত্বকে। তাই আজ থেকেই হোক ত্বকের এক্সট্রা কেয়ার।

পরিষ্কার থাকুন সব সময়
বর্ষা মানে ভ্যাপসা গরম। আর রিমঝিম বৃষ্টি। এ সময়  ত্বকে দেখা দেয় নানা সমস্যা। স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে অনেক সময় ত্বকে সংক্রমণ হয়। ফলে ত্বকে ব্রণ ওঠে। তাই গৃহিণী হোক বা কর্মজীবী নারী; প্রতিদিন অন্তত ৩/৪ বার মুখ ধোয়া উচিত। সম্ভব হলে প্রতিদিন কুসুম গরম পানি দিয়ে গোসল সেরে নিন। এ সময় ফেসওয়াশের বদলে তুলোয় ক্লিনজিং মিল্ক লাগিয়ে মুখ পরিষ্কার করে মুছে পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বক-ত্বকে ত্বকের যত্নে সারা দিন

বর্ষা মানেই হঠাৎই ত্বক তৈলাক্ত হয়ে পড়া। কখনো কখনো নিজস্বতা হারিয়ে ত্বক হয় শুষ্ক এবং নির্জীব।  বাড়তি ঝামেলা হলো ধুলোবালি। তাই এ সময় কর্মজীবী নারীদের সানস্ক্রিন লোশন কম ব্যবহার করাই ভালো। এ সময় ঘরোয়া উপকরণের সাহায্যেই ত্বকের যত্ন নিন। গোসলের আগে একটু সময় করে টমেটো পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন যতক্ষণ না পুরোপুরি শুকিয়ে যাচ্ছে। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন কেমন তরতাজা হয়ে ওঠে ত্বক। এ সময় তৈলাক্ত বা মিশ্র ত্বকের জন্য মুলতানি মাটি দিয়ে ফেস মাস্ক বানিয়ে ব্যবহার করুন। এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণমতো গোলাপজল দিয়ে পেস্ট বানিয়ে নিন। সপ্তাহে একদিন এই মাস্ক ব্যবহারে ত্বকে অতিরিক্ত তেলতেলে ভাব কেটে যাবে। সম্ভব হলে সময় করে মৃতকোষ পরিষ্কার করার জন্য ডালিমের বীজ, ওটমিল, মধু আর বাটার মিল্কের প্যাক বানিয়ে মুখে ব্যবহার করুন। ভিজা আবহাওয়াতেও আপনার ত্বক থেকে কেমন উজ্জ্বল খুশি ছড়িয়ে পড়বে।

পায়ের যত্নে অবহেলা হয়

প্রতিদিন গোসলের সময় ফুট স্টোন বা লুফা দিয়ে পা ঘষে পরিষ্কার করুন। আর যদি হাতে সময় থাকে তবে ১০ মিনিটের জন্য শাওয়ার জেল অথবা শ্যাম্পু গোলা পানিতে পা ভিজিয়ে রেখে, ভালোভাবে পা পরিষ্কার করে নিন।

কনুই, গোড়ালির যত্ন

শুষ্ক গোড়ালি, কনুইয়ের জন্য এই সময় খুব ভালো ঘরোয়া পদ্ধতি হলো এক টুকরো লেবুর সঙ্গে চিনি লাগিয়ে কিছুক্ষণ কনুইতে ঘষুন। কিছু সময় রেখে ধুয়ে ফেলুন।

ময়েশ্চার ধরে রাখুন

এ সময় ময়েশ্চার ধরে রাখা প্রয়োজন। কেননা, এ সময় আর্দ্রতা ধরে থাকায় ত্বক পানিশূন্য হয়ে পড়ে। তাই এ সময় গোসলের পানিতে কয়েক ফোঁটা গ্লি­সারিন ফেলে দিন, এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। গোসলের পর এবং বাড়ি ফিরে হাত, মুখ ধোয়ার পর ভালো করে হালকা কোনো ময়েশ্চারাইজার মুখে, হাতে-পায়ে লাগান।

রাতে ঘুমানোর আগে

রাতে শুতে যাওয়ার আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। মুখে ও গলায় ভালো কোনো ক্রিম ব্যবহার করুন।  ক্রিম লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। আর মুখ ধোয়ার পরই ময়েশ্চারাইজার ক্রিম লাগানোর চেষ্টা করুন। প্রয়োজন হলে হাতে সামান্য পানি নিতে পারেন।

শাকসবজি ও ফলমূল খান

এ সময় শরীর ভিতর থেকে শুকিয়ে গেলেই তার প্রভাব বাইরে পড়ে। তাই প্রচুর পানি পানের পাশাপাশি নানা ধরনের ফলমূল এবং সবজি; বিশেষ করে আম, কাঁঠাল, আনারস, বেল, কলা, পেয়ারা, শসা, গাজর, পাতিলেবু, জাম্বুরা ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন। এতে ত্বকের সুরক্ষা নিশ্চিত হবে।


লিখেছেন : ফেরদৌস আরা

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –