• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আশা করি শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারের জীবন জীবিকার ব্যবস্থা করে দেব: প্রধানমন্ত্রী। শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী। বিশ্ববাজারে স্বর্ণ মূল্যের নতুন রেকর্ড। বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক।

পশুর ছবি ফেসবুকে পোস্ট করলে কোরবানি শুদ্ধ হবে?

প্রকাশিত: ১৬ জুন ২০২৪  

 
প্রশ্ন : কোরবানির পশুর ছবি ফেসবুকে পোস্ট করা নিয়ে ইসলাম কী বলে? আমরা আজকাল এসব প্রায়ই দেখে থাকি। এসব করা কি উচিত?  

বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহের উত্তর : ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। যদি লোক দেখানোর জন্য যদি কোরবানির পশুর ছবি পোস্ট করা হয় তাহলে আল্লাহর সন্তুষ্টি পাওয়া যায় না। এখানে আল্লাহ শুধু মানুষের অন্তরের দিকটা দেখেন। কোরবানির পশু নিয়ে যারা এসব কাজ করে থাকেন তাদের এটি ঠিক নয়।

সব ধরনের আমল কবুল হওয়ার পূর্বশর্ত হলো আল্লাহর সন্তুষ্টির নিয়ত থাকা। তাই আমল করার আগেই নিয়ত ঠিক করে নিতে হবে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই সব আমল নিয়তের ওপর নির্ভরশীল।’ (বুখারি, হাদিস : ১)

কোনো ব্যক্তির যদি প্রচারের উদ্দেশ্য হয় যে—তিনি বড় পশু জবাই করছেন। এতে তিনি সওয়াব পাবেন না, বরং আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। আল্লাহর সঙ্গে শিরক করছেন এতে আবার অন্য আমলগুলোও বরবাদ হচ্ছে। এটি যেহেতু শিরক সেহেতু এর মাধ্যমে অন্য আমলগুলোও নষ্ট হয়ে যাবে। কোরবানি আল্লাহর জন্য করবেন। এটি প্রচার করার মতো কিছু নয়। এটি প্রচার করার মতো কিছু নয়। এটা স্পষ্ট কথা।

লোক-দেখানো কোরবানির কোনো সওয়াব নেই। এবং এটি নিন্দনীয়। নবীজি (সা.) ইরশাদ করেছেন, ‘আমি তোমাদের ব্যাপারে ছোট শিরক থেকে খুব ভয় করি। সাহাবিরা বলেন, হে আল্লাহর রাসুল, ছোট শিরক কী? তিনি বলেন, তা হলো রিয়া বা লোক-দেখানো ইবাদত। যেদিন আল্লাহ তাআলা বান্দাদের আমলের প্রতিদান দেবেন, সেদিন লৌকিকতাকারীদের বলবেন, দুনিয়াতে যাদের দেখাতে আমল করতে, তাদের কাছে যাও। দেখো তাদের থেকে কোনো প্রতিদান পাও কি না। (মুসনাদে আহমদ, হাদিস : ২২৫২৮)

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –