• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আশা করি শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারের জীবন জীবিকার ব্যবস্থা করে দেব: প্রধানমন্ত্রী। শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী। বিশ্ববাজারে স্বর্ণ মূল্যের নতুন রেকর্ড। বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক।

২০২৬ বিশ্বকাপের টিকিট পেল বাংলাদেশ, বাকিরা কারা?

প্রকাশিত: ১৭ জুন ২০২৪  

 
নবম টি-২০ বিশ্বকাপে নেপালকে হারিয়ে সুপার এই নিশ্চিত করেছে বাংলাদেশ দল। এর মধ্য দিয়ে ২০২৬ বিশ্বকাপের টিকিটও পেয়েছে টাইগাররা। নাজমুল হোসেন শান্তদের আগে অবশ্য আরো ৮ দল ভারত-শ্রীলংকায় অনুষ্ঠেয় আসরের টিকিট পেয়েছে।

উইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে চলছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। প্রতিযোগিতার পর্দা নামতে এখনো সপ্তাহ দুয়েক বাকি। তার আগেই আলোচনায় দুই বছর পরের বিশ্বকাপ।
 
আইসিসি আগেই জানিয়েছিল, শ্রীলংকা এবং ভারতে অনুষ্ঠিতব্য ঐ আসরেও চলতি আসরের মতো খেলবে ২০টি দল। পূর্ব শর্তানুযায়ী, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে ওঠা ৮ দল সরাসরি পরের বিশ্বকাপে খেলবে।
 
চলতি আসরে সুপার এইট নিশ্চিত করে আগেই সেখানে জায়গা করে নিয়েছিল আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ভারত অবশ্য আয়োজক হিসেবেই সুযোগ পেত। আর সুপার এইট নিশ্চিত না করলেও সহ-আয়োজক হিসেবে খেলবে শ্রীলংকা।
 
সোমবার নেপালকে ২১ রানে হারিয়ে সুপার এইট নিশ্চিত করে এ তালিকায় জায়গা করে নেয় বাংলাদেশও। তাতে সব মিলিয়ে আগামী বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ৯টি দল। আগামী ৩০ জুনের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার ভিত্তিতে আরো তিনটি দল এ তালিকায় জায়গা করে নেবে।

সম্ভাব্য তিন দলের মধ্যে নিউজিল্যান্ড ও পাকিস্তান একপ্রকার নিশ্চিত। চলতি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে তারা। কিন্তু র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম। সম্ভাব্য অন্য দলটি ১১তম স্থানে থাকা আয়ার‌ল্যান্ড।
 
বাকি ৮ দল নিশ্চিত হবে বাছাইপর্বের মাধ্যমে। যেখানে ইউরোপ, এশিয়া ও আফ্রিকা থেকে দুটি করে আর পূর্ব এশিয়া-প্যাসিফিক ও আমেরিকা থেকে একটি করে দল সুযোগ পাবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –