• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

ফুলবাড়ীতে ৪ দলিল লেখকের কার্য্যক্রম সাময়িক স্থগিত   

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

দিনাজপুরের ফুলবাড়ী সাব-রেজিষ্ট্রি অফিসে জমির শ্রেনী পরিবর্তন করে কমমূল্যে দলিল রেজিষ্ট্রি করে, সরকারের রাজস্ব্য ফাঁকি দেয়ার অভিযোগে, ৪ জন দলিল লেখকের কার্য্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে। পাশাপাশি ৯২ হাজার ৯২৫ টাকা সরকারী রাজস্ব্য বাবদ জরিমানা আদায় করেছেন ফুলবাড়ী সাব-রেজিষ্ট্রার মনিরুল ইসলাম।

 
রবিবার এই জরিমানা আদায় করে, অভিযুক্ত চারজন দলিল লেখক মোঃ মামুনুর রশিদ ও মামুনুর রশিদের সহযোগী দলিল লেখক মোঃ রিপন ইসলাম, মোঃ মাহফিজুর রহমান বাপ্পী ও মোঃ মুসা আলমের কার্য্যক্রম স্থগিত করেন। তারা দীর্ঘ দিন ধরে সরকারি রাজস্ব ফাকি দিয়ে দোলাকে ডাঙ্গা, ডাঙ্গাকে দোলা দেখিয়ে কম মূল্যের দলিল করেন। এছাড়া আরো অনেককে নজর দারীতে রাখা হয়েছে বলে জানিয়েছেন সাব-রেজিষ্টার।


সাব-রেজিষ্টার মনিরুল ইসলাম বলেন দলিল লেখক মামুনুর রশিদ এর সেরেস্তায় কর্মরত দলিল লেখক রিপন গত ২৫ ফেব্রুয়ারী উপজেলা গঙ্গাপুর মৌজার ৫০ নম্বর দাগে এক একর আট শতাংশ জমির একটি দলিল রেজিষ্টারী করেন, যার দলিল নম্বর ১০৯০। কিন্তু বর্নিত জমির শ্রেনী ডাঙ্গা হওয়ায় ওই দলিলের মূল্য হয় ২১ লাখ ৭২ হাজার টাকা, কিন্তু দলিল লেখক যোগসাজ করে জমির শ্রেনী ডঙ্গার স্থলে দলা উল্লেখ করে দলিলের মূল্য দেখিয়েছে ৯ লাখ ৭২ হাজার টাকা। এতেকরে ৯২ হাজার ৯২৫ টাকা সরকারের রাজস্ব্য ঘাটতি হয়েছে। এই এই ঘটনায় ওই দলিল লেখকের নিকট সরকারের ঘাটতি রাজস্ব্য ৯২ হাজার ৯২৫ টাকা আদায় করে, সাস্তি হিসেবে তাদের কার্য্যক্রম ৬ মাস স্থগীত করা হয়েছে।
এই বিষয়ে জানতে চাইলে দলিল লেখক মামুনুর রশিদ  বলেন ইউনিয়ন উপ-সহকারী ভূমি কর্মকর্তা (তহশীলদার) এর দেয়া খাজনার রশিদে জমির শ্রেণী দলা লেখা থাকায় তিনি দলিলে দলা শ্রেনী উল্লেখ করেছেন।
এদিকে অভিযোগ উঠেছে একটি দলিলেই নয়, এই রকম একাধিক দলিল, জমির শ্রেনী পরিবর্তন করে মূল্যকম দেখিয়ে রেজিস্ট্রি হয়েছে, বিশেষ করে উচ্চ মূল্যের দলিল গুলো। এতেকরে সরকারের লাখ লাখ টাকার রাজস্ব্য ঘাটতি হয়েছে।
এই বিষয়ে জানতে চাইলে ফুলবাড়ী সাব-রেজিষ্টার মোঃ মনিরুল ইসলাম জানান, অনেক দলিল লেখককে নজরদারীতে রাখা হয়েছে, এবং উচ্চ মূল্যের দলিল গুলো তল্লাশী করা হচ্ছে। যে দলিল লেখকের দলিলে রাজস্ব্য ঘাটতির প্রমান পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে ও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কাওকে ছাড় দেওয়া হবে না।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –