• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

যৌতুক না পাওয়্য় মা ও বোনের সহযোগিতায় স্ত্রীর মাথার চুল কর্তন     

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

যৌতুকের দাবী মেটাতে না পারায় জুয়ারী স্বামী  মা বোনের সহযোগিতায় স্ত্রীকে নির্যাতন করে মাথার চুল কেটে দেয়ার চাঞ্চল্যকর খবর পাওয়া গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, গত শনিবার, সকাল প্রায় ৬ টায় দিনাজপুর শহরের পশ্চিম দপ্তরীপাড়া (কাঞ্চন রেল ব্রীজ সংলগ্ন) যৌতুকের দাবী পূরণ করতে না পারায় হাফিজুরের পুত্র সুমন (২৩) তার মা ও বোন সুমির সহযোগিতায় ঘরের দরজা বন্ধ করে স্ত্রী সোহাগীকে নির্যাতনের এক পর্যায়ে মাথার চুল কেটে দেয়।

সোহাগীর আত্মচিৎকারে প্রতিবেশী সহ আশেপাশের লোকজন ছুটে এসে ঘরের দরজা ভেঙ্গে তাকে উদ্ধার করে নিরাপত্তার জন্য পার্শ্ববর্তী বাড়ীতে নিয়ে যায়। এ ব্যাপারে সোহাগী জানায়, গত ৩ বছর পূর্বে পারিবারিকভাবে প্রস্তাবের মাধ্যমে তাদের বিবাহ হয়। বিবাহের সময় তার স্বামী যৌতুক বাবদ ১ লক্ষ টাকা মূল্যের একটি মোটর সাইকেল দাবী করে। সোহাগীর বাবা যৌতুক হিসাবে ১ম পর্যায়ে তার জামাইকে ৩৫ হাজার টাকা প্রদান করে। পরবর্তীতে যৌতুকের  বাকি টাকা আনার জন্য  বার বার সোহাগীকে বাবার বাড়ীতে পাঠিয়ে দেয়। ওদিকে সোহাগীর স্বামী সুমন তার শ্বশুরবাড়ী এলাকায় একটি জমি বন্ধক নেয়। এই বন্ধককৃত জমি বাৎসরিক চাষাবাদের জন্য সোহাগীর বাবার সাথে জামাইয়ের ৭ হাজার টাকার চুক্তি হয়। চুক্তিকৃত টাকা নিয়ে সোহাগী বাবার বাড়ী থেকে স্বামীর বাড়ীতে ২৭ ফেব্রুয়ারি আসে। স্বামীকে ৭ হাজার টাকার মধ্যে ৫ হাজার টাকা দেয়। বাকি ২ হাজার টাকা অন্যত্র সরিয়ে রাখায় স্বামী সুমনসহ তার মা ও বোন ক্ষিপ্ত হয়ে সোহাগীর উপর মানসিক নির্যাতন করে। এক পর্যায়ে মা তার  সন্তান সুমনকে নির্দেশ দেয় তোর স্ত্রীর মাথার চুল কেটে দিলে শিক্ষা পাবে। মায়ের কথামত সুমন তার বোন সুমির সহযোগিতায় ঘরের দরজা বন্ধ করে নির্যাতনের এক পর্যায়ে মাথার চুল কেটে দেয়। এ বিষয়ে সুমন সহ পরিবারের লোকজন জানায়, ৭ হাজার টাকার মধ্যে ২ হাজার টাকা লুকিয়ে রাখার অপরাধে সোহাগীর মাথার চুল কেটে দেওয়া হয়েছে। সোহাগী এক সন্তানের জননী। এলাকাবাসীরা জানায়, সুমন আইপিএল জুয়ারু হিসাবে এলাকায় খ্যাত। এই কারণে তার দফায় দফায় টাকার প্রয়োজন হয়। সে কারণেই যৌতুকের টাকা আদায়ের জন্য তার স্ত্রীকে নির্যাতন করে টাকার জন্য বাপের বাড়ীতে পাঠাত।

এহেন ঘটনা আর যাতে পুনরাবৃত্তি না ঘটে এজন্য উর্দ্ধতন সংশ্লিষ্ট প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী। বর্তমানে ঘটনাটি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –