• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

নীলফামারীতে বিপৎসীমা ছুঁয়েছে তিস্তার পানি

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) সকাল থেকে তিস্তার পানি নীলফামারীর ডালিয়া তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপৎসীমা ছুঁয়ে প্রবাহিত হচ্ছে। এতে নদী তীরবর্তী গ্রামগুলোর বাড়ি-ঘরে পানি ঢুকতে শুরু করেছে।

নীলফামারীর ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র জানায়, বৃহস্পতিবার ভোর থেকে তিস্তার পানি বাড়তে থাকে। সকাল ৬টায় বিপৎসীমার ৩ সেন্টিমিটার (বিপৎসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) নিচ দিয়ে পানি প্রবাহিত হয়। এরপর পানি বেড়ে সকাল ৯টায় বিপৎসীমা বরাবর অর্থাৎ ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, পানির গতি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় তিস্তা ব্যারাজ এলাকায় ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় ডিমলা উপজেলার পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ী, খগাখড়িবাড়ী, খালিশা চাপানি, ঝুনাগাছ চাপানি ও গয়াবাড়ী ইউনিয়নের প্রায় ১০টি চরের বসতবাড়িতে পানি উঠেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

খালিশা চাপানি ইউনিয়নের বেলাল হোসেন জানান, বুধবার থেকে এলাকায় পানি ঢুকতে শুরু করে। আজ সকাল ১০টার দিকে বাড়ির আঙিনায় পানি প্রবেশ করেছে।

টেপাখড়িবাড়ী এলাকার মারুফ হোসেন জানান, তাদের এলাকার নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে। তবে বাসা-বাড়িতে এখনো পানি প্রবেশ করেনি। রাতে বৃষ্টিপাত হলে বাড়িতেও পানি প্রবেশ করতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান ময়নুল ইসলাম বলেন, গত কয়েকদিন থেকে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে তিস্তার পানি বাড়তে থাকে। পানি বাড়ায় নদীবেষ্টিত নিম্নাঞ্চলগুলোতে পানি প্রবেশ করে। এভাবে পানি বাড়তে থাকলে এসব এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা বলেন, উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা ব্যারাজের সবকয়টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হচ্ছে। বৃষ্টিপাত না হলে দ্রুত পানি কমার সম্ভাবনা রয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –