• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

দেশের প্রথম পূর্ণাঙ্গ হেলিপোর্ট নির্মিত হচ্ছে কাওলায়

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২০  

দেশে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ হেলিপোর্ট নির্মাণ করতে যাচ্ছে সিভিল এভিয়েশন। এতে প্রাথমিকভাবে ৫০টির মতো হেলিকপ্টার একসঙ্গে অবস্থান করতে পারবে। 

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গোলচক্কর লাগোয়া দক্ষিণে রেললাইনের পূর্বপ্রান্তে বেবিচকের নিজস্ব জমিতে হেলিপোর্ট নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বেবিচক চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল মফিদুর রহমান।

তৃতীয় টার্মিনালের পাশাপাশি হেলিপোর্ট টার্মিনাল নির্মাণকেও গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান সিভিল এভিয়েশন চেয়ারম্যান। তিনি বলেন, হেলিপোর্টের বিষয়টি এখন প্রাথমিক পর্যায়ে আছে। বিদেশি কনসালন্টেটের মাধ্যমে এর ডিজাইন করা হয়েছে। প্রাথমিক এই ডিজাইনের উপর ব্যয় নির্ধারণের কাজ চলছে।

দেশে হেলিকপ্টারের বাণিজ্যিক ব্যবহার বাড়ছে। বর্তমানে ৯টি বেসরকারি কোম্পানির হেলিকপ্টারের সংখ্যা ২৯টি। একসময় কর্পোরেট কোম্পানিরগুলোর শীর্ষ কর্মকর্তা এবং তাদের বায়ারগণ এ সেবা নিলেও এখন সমাজের উচ্চবিত্তদের মাঝেও হেলিকপ্টার ভ্রমণে আগ্রহ বাড়ছে।  যাত্রী সংখ্যা বাড়ায় কোম্পনিগুলো তাদের বহরে আরো হেলিকপ্টার যোগ করতে আগ্রহী।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান জানান, চাহিদা বৃদ্ধি পাওয়ায় হেলিপোর্ট নির্মাণ জরুরি হয়ে পড়েছে। তার মতে, সবার সহযোগিতা পেলে আগামী এক থেকে দেড় বছরেই হেলিপোর্ট নির্মাণ করা সম্ভব।

বেবিচক প্রকৌশল বিভাগের মতে, প্রস্তাবিত হেলিপোর্ট কমপক্ষে ৫০টি হেলিকপ্টার ধারণের সক্ষমতা থাকবে। আইকাও গাইডলাইন অনুযায়ী সব ধরনের শর্তাদি মেনেই হেলিপোর্ট নির্মাণ করতে হয়। কাজেই পরামর্শক নিয়োগের ক্ষেত্রে এখানে বিদেশী কোম্পানির সহযোগিতা নিতে হবে। আগামী ৫০ বছরের প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে প্রাথমিকভাবে এক শ’ বিঘার ওপর এটা নির্মাণ করতে হচ্ছে।

এভিয়েশন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম বলেন, হেলিকপ্টার যদি এয়ারপোর্ট থেকে সরিয়ে আনতে পারি সেটা যাত্রী-অপারেটরদের জন্য ভালো হবে। এছাড়া এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেম বা এয়ার ট্রাফিকের অপারেশনের ক্ষেত্রে অনেক সুবিধা হবে বলে আমার মনে হয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –