• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৩ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
খালেদাকে বিদেশে যেতে আইনি প্রক্রিয়া মানতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ক্ষুদ্র উদ্যোক্তা ও কর্মসংস্থানে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি মূল্যায়ন ও অগ্রগতিতে প্রথম গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এনবিআর উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করছে: প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করবে তুরস্ক

ফ্লোরিডায় হয়ে গেল `মুক্তিযুদ্ধ উৎসব`

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছরে ফ্লোরিডায় হয়ে গেল মুক্তিযুদ্ধ বিষয়ক চমৎকার একটি উৎসব। আর এই উৎসবে প্রদর্শিত হয়েছে দ্য কনসার্ট ফর বাংলাদেশ অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্র 'একটি দেশের জন্য গান'। পরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস এবং এই প্রামাণ্যচিত্রটির ওপরে কুইজে অংশ নেয় প্রবাসে বেড়ে ওঠা শিশু-কিশোররা। যা ব্যাপক সাড়া ফেলেছে ফ্লোরিডায়। 

শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় এশিয়ান চিলিস রেস্টুরেন্টে আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নিতে আসে অসংখ্য প্রবাসী। শুরুতেই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান গ্রেস ম্যাং, একুশে পদক বিজয়ী কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং খ্যাতিমান কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ-এর ভিডিওবার্তা দেখানো হয় বড় পর্দায়। তারা সবাই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৫০ বছরে প্রবাসীদের শুভেচ্ছা জানান। 

এরপর লেখক ও সাংবাদিক শামীম আল আমিন নির্মিত প্রামাণ্যচিত্রটি প্রদর্শন করা হয়। এতে কণ্ঠ দিয়েছেন খ্যাতিমান অভিনেতা, সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। অংশ নিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, মার্কিন চলচ্চিত্র নির্মাতা লিয়ার লেভিন, কনসার্টে অংশ নেওয়া ওস্তাদ আলী আকবর খাঁর বড় ছেলে ওস্তাদ আশীষ খাঁ এবং মুক্তিযুদ্ধের কয়েকজন প্রত্যক্ষদর্শীসহ অনেকে।

নিউ ইয়র্কের বাইরে এটাই প্রামাণ্যচিত্রটির প্রথম প্রদর্শনী। যা আরো একবার দর্শকের মন জয় করে নেয়। পুরোটা সময়জুড়ে তারা উপভোগ করেছেন, ছিল পিনপতন নিরবতা। আর প্রামাণ্যচিত্রটি শেষ হওয়া মাত্রই দাঁড়িয়ে সবাই যেভাবে বিপুল করতালিতে ভাসিয়েছেন। প্রদর্শনী দেখতে এসেছিল প্রবাসে বেড়ে ওঠা এক ঝাঁক শিশু-কিশোর। তারা কুইজে অংশ নেয়। এভাবেই তাদের কাছে পৌঁছে দেওয়া গেল আমাদের মহান মুক্তিযুদ্ধের অনবদ্য একটি অধ্যায়কে। অনুষ্ঠানটি আয়োজন করে এফবি টিভি এবং এফবি নিউজ টোয়েন্টি ফোর সেভেন ডট কম।

ফ্লোরিডায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। তিনি বিজয়ী সব শিশু কিশোরের হাতে সনদ তুলে দেন। ইকবাল আহমেদ তার বক্তব্যে বলেন, 'এ ধরনের উদ্যোগের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ সব তথ্য ও প্রকৃত ইতিহাস আগামী প্রজন্মের কাছে তুলে ধরা সম্ভব হবে। সংশ্লিষ্টদের এই ধারা অব্যাহত রাখার আহবান জানান তিনি'। 

প্রামাণ্যচিত্রটির নির্মাতা শামীম আল আমিন বলেন, 'মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের আমাদের পাশে এসে দাঁড়ানোর ঐতিহাসিক একটি উদ্যোগের নাম 'দ্য কনসার্ট ফর বাংলাদেশ'। বাংলাদেশের ইতিহাসে সবসময়ই যা উজ্জ্বল হয়েই থাকবে। পরবর্তী প্রজন্মের মধ্যে সেই ইতিহাস তুলে ধরার জন্যই এমন প্রচেষ্টা। ভবিষ্যতেও তা অব্যাহত রাখার কথা বলেন তিনি'।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফবি টিভির সিইও এবং এফবি নিউজের সম্পাদক টিটন মালিক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবি নিউজের চেয়াম্যান নাঈম খান, সিইও আরশাদ আলী, এফবি টিভির পরিচালক আওলাদ হাওলাদার এবং নারী ফ্লোরিডার সভাপতি সোনিয়া মান্নান খানসহ অনেকে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –