• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দেশের মানুষ ভালো আছে, এটি ধরে রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

দেশের মানুষ সুস্থ এবং ভালো আছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘মানুষের মনে স্বস্তি আছে, অর্থনীতিও ভালো। এই ভালো থাকার জায়গাটি ধরে রাখতে হবে।’

বুধবার বিকাল ৪টায় বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে শিশুদের ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন-২০২২-এর উদ্বোধন অনুষ্ঠানে জাহিদ মালেক এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এখনো পৃথিবীর বিভিন্ন দেশে কারোনাভাইরাসের মহামারি রয়েছে। কিন্তু আমাদের সোনার বাংলায় এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আছে। তাই আমাদের দেশের মানুষ সুস্থ এবং ভালো আছে। নিয়ন্ত্রণে আছে করোনাভাইরাস। শিক্ষাপ্রতিষ্ঠান চালু রয়েছে। আমাদের অর্থনীতিও খুব ভালো আছে।’

ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে সারা দেশে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের বিনামূল্যে একটি করে নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ১৯ জুন পর্যন্ত। দেশের নিয়মিত টিকাদান কেন্দ্র এবং সিটি করপোরেশন ও পৌরসভার ওয়ার্ডগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা খাওয়ানো হচ্ছে। সারাদেশে মোট দুই কোটি ২০ লাখেরও বেশি শিশুকে এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পৌরসভা ও সিটি করপোরেশন এলাকায়ও ইপিআই কেন্দ্রগুলোতে এ কার্যক্রম চলবে।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকাদান কর্মসূচি বিভাগ থেকে জানানো হয়, দেশের সব ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্যকেন্দ্রে চারদিন পরিচালিত হবে এ ক্যাম্পেইন। নির্ধারিত ইপিআই শিডিউল অনুযায়ী প্রত্যেক ওয়ার্ডের (পুরনো) আটটি সাব-ব্লকে সপ্তাহের চার কর্মদিবসে নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও স্বেচ্ছাসেবী কর্তৃক উদ্দিষ্ট শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়া স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –