• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

শুরু হচ্ছে বিমানযোগে সরাসরি ইতালির ফ্লাইট

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪  

ঢাকা-রোম-ঢাকা সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টায় উদ্বোধনী ফ্লাইটটি রোমের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

এর মাধ্যমে দীর্ঘ নয় বছর পর আবারও দুদেশের মধ্যে চালু হচ্ছে ফ্লাইট। ১৯৮১ সালের ২ এপ্রিল ইতালির রোমে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফ্লাইট চালু হয়। নানা সমস্যার কারণে ২০১৫ সালের ৬ এপ্রিল ঢাকা-রোম রুটে ফ্লাইট বন্ধ হয়ে যায়।

বিমান বাংলাদেশ সূত্রে জানা গেছে, ইউরোপে বিমানের তৃতীয় গন্তব্য হতে যাচ্ছে রোম। বর্তমানে লন্ডন ও ম্যানচেস্টারে ফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ বিমান। 

আগামী ১ এপ্রিল থেকে প্রতি সোম, মঙ্গল ও বৃহস্পতিবার রাত ৩টায় ঢাকা থেকে রোমের উদ্দেশে ফ্লাইট ছাড়বে, পৌঁছাবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। ফিরতি ফ্লাইট রোমের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে, পৌঁছাবে রাত ১১টা ৪৫ মিনিটে।

এই রুটে ইকোনমি ক্লাসে সর্বনিম্ন একমুখী ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৪ হাজার টাকা আর দ্বিমুখী ১ লাখ ৪ হাজার টাকা। এটি হবে বিমানের ২৩তম রুট।

এভিয়েশন বিশ্লেষকেরা বলছেন, রোম ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে যাত্রী পরিবহন করা গেলে এ রুট বিমানের জন্য ব্যবসাসফল হতে পারে।

এভিয়েশন বিশ্লেষক কাজী ওয়াহিদুল আলম জানান, শুধু রোমে ফ্লাইট পরিচালনা করলে হয়তো রোমের কিছু যাত্রী পাওয়া যাবে। কিন্তু অন্যান্য সিটিগুলোতে ফ্লাইট পরিচালনা করতে হলে সেখানকার এভিয়েশন কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা চুক্তি স্বাক্ষর করতে হবে।

২০০৫ সাল পর্যন্ত ইউরোপ, আমেরিকা, জাপান, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার প্রায় ৩১টি রুটে ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এসব ফ্লাইট চালানো হতো পুরোনো আর ভাড়া করা উড়োজাহাজ দিয়ে। এতে খরচের সঙ্গে আয়ের সমন্বয় করতে না পারায় বন্ধ হয়ে যায় অনেক রুটের ফ্লাইট।

বর্তমানে বিমানের বহরে যুক্ত হয়েছে ১৬টি বোয়িং কোম্পানির ৭৮৭, ৭৩৭, ৭৭৭ ড্রিমলাইনারসহ ২১টি অত্যাধুনিক উড়োজাহাজ। এ ছাড়া আরো ১০টি নতুন উড়োজাহাজ কেনার পরিকল্পনাও করা হচ্ছে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –