• বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৩ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
খালেদাকে বিদেশে যেতে আইনি প্রক্রিয়া মানতে হবে: পররাষ্ট্রমন্ত্রী ক্ষুদ্র উদ্যোক্তা ও কর্মসংস্থানে ১৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি মূল্যায়ন ও অগ্রগতিতে প্রথম গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এনবিআর উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করছে: প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করবে তুরস্ক

‘কারিকুলাম পরিবর্তন করে কর্মমুখী শিক্ষা নিশ্চিত করতে চাই’

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২১  

কারিকুলাম পরিবর্তনের মাধ্যমে কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্বারোপের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমরা সনদধারী শিক্ষার্থী তৈরি করতে চাই না। লেখাপড়া শেষে কেউ বেকার থাকবে, এমন শিক্ষা ব্যবস্থা আমরা চাই না। 

শনিবার (২০ নভেম্বর) সকালে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রংপুর অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে শিক্ষা ব্যবস্থা ও শিক্ষার মান উন্নয়ন শীর্ষক কর্মশালা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সিংহভাগ শিক্ষার্থী লেখাপড়া করে। তাদের কর্মমুখী শিক্ষা নিশ্চিতে কারিকুলাম পরিবর্তন করতে চাই। যাতে তারা লেখাপড়া শেষে কাজ পায় ও স্বনির্ভর হতে পারে। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীরা যাতে কর্মমুখূ শিক্ষাগ্রহণ করার পর কর্মজীবনে প্রবেশ করতে পারেন, সেভাবে আমরা তৈরি করে দিতে চাই। সে জন্যই আমরা কর্মশালার আয়োজন করেছি। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেজ্ঞ মোকাবিলায় প্রস্তুত করতে কাজ করছি।

রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে তিনি আরও বলেন, অচিরেই এ কার্যক্রম শুরুর পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে কাজ চলছে বলেও জানান তিনি।

এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, ডিন আনোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –