• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

চার মহাদেশে ছড়িয়ে পড়েছে করোনা! 

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

এখন পর্যন্ত বিশ্বের চারটি মহাদেশে ভয়াবহ রূপ ধারণ করেছে করোনাভাইরাস। এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও উত্তর আমেরিকার চল্লিশটিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এটি।
সর্বশেষ তথ্যানুযায়ী ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৮৫৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৮২৬ জন। এদের মধ্যে সংকটাপন্ন অবস্থায় রয়েছে ৮ হাজার ৮১ জন। আর আরোগ্য লাভ করেছে ৩৬ হাজার ৭২৩ জন।

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ‘চূড়ান্ত পর্যায়ে’ পৌঁছেছে এবং মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। এর পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে লড়াই করছে, সে সময়ই এসব কথা জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

চীনের বাইরেও বিভিন্ন দেশে নতুন এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। বিশেষ করে ইরান ও ইতালি ভাইরাস সংক্রমণের বড় কেন্দ্রস্থল হয়ে উঠেছে এবং সেখান থেকে ভ্রমণকারীদের মাধ্যমে আরো ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

টেড্রস বলেন, ‘করোনাভাইরাস এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে, এটি এখন সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে পড়েছে বিশ্বের ৪৮টি দেশে। চীনসহ গোটা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৮২৬ জনে দাঁড়িয়েছে এবং মোট মৃত্যু হয়েছে দুই হাজার ৮৫৯ জনের।

এদিকে করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় ওমরাহ ও পর্যটন ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। দেশটিতে মৃত্যুর সংখ্যা ২৬ জন। এশিয়ার বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ইতালিতে, সেখানে মৃত্যু হয়েছে ১২ জনের। এ ছাড়া জাপানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে আটজন।

এরই মধ্যে চীনের পর দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। দেশটিতে এরই মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের। এ ছাড়া মোট আক্রান্তের সংখ্যা দুই হাজার ২২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৫৬ জন। এদিকে, দক্ষিণ কোরিয়ার দেগু শহর থেকে দেশটিতে করোনাভাইরাসের প্রথম সূত্রপাত বলে মনে করা হচ্ছে। শহরটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৮২ জন।

যুক্তরাষ্ট্রেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অনেকেই। তবে দেশটির স্বাস্থ্য ও মানবসেবাবিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার জানিয়েছেন, সেখান করোনাভাইরাসের ঝুঁকি তেমন নেই। সে জন্য মার্কিনিদের দুশ্চিন্তার কোনো কারণ নেই। তবে যেকোনো সময় যেকোনো কিছুই হয়ে যেতে পারে। তাই সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –